ঢাকা, বুধবার 25 January 2017, ১২ মাঘ ১৪২৩, ২৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বিদায় মুহূর্তে ফিলিস্তিনকে ২২১ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছেন ওবামা

২৪ জানুয়ারি, দ্য হিল/এএফপি : শেষ সময়ে এসে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজ ছাড়ার পূর্বে ফিলিস্তিন কর্তৃপক্ষকে ২২১ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন।
বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে গতকাল মঙ্গলবার এই খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম দ্য হিল। হিলের খবরে জানা যায়, প্রেসিডেন্ট ট্রাম্পের অভিষেকের কয়েক ঘন্টা পূর্বে আনুষ্ঠানিকভাবে বিদায়ী প্রশাসন এই ঘোষণা দেয়। কংগ্রেস প্রাথমিকভাবে এর অনুমোদন দিয়েছে। তবে ফিলিস্তিন রাষ্ট্্র আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সদস্যপদে সচেষ্ট থাকায় ফরেন এ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান ও ক্যালিফোনিয়ার প্রতিনিধি ইডি রয়েস ও এ্যপ্রোপ্রিয়েশন কমিটির প্রভাবশালী নেতা ও টেক্সাসে প্রতিনিধি কে গ্রেঞ্জারের এতে দ্বিমত পোষণ করেছেন। মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আইনপ্রণেতাদের ঘোষণার অর্থ প্রদান করার উদ্দেশ্যে গত বৃহস্পতিবার নোটিস জারি করেছেন।
ফিলিস্তিনে গণতন্ত্র প্রতিষ্ঠা, গাজা ও পশ্চিম তীরের বাসিন্দাদের মানবিক সহায়তা প্রদানের জন্য ফিলিস্তিন কর্তৃপক্ষকে ২২১ মিলিয়ন ডলার অনুদানের ঘোষণা করা হয়।
গত শুক্রবার আইন প্রণেতাদের বৈদেশিক ব্যয়ের জন্য ৬ মিলিয়ন ডলার ঘোষণা করা হয়। যার মধ্যে ৪ মিলিয়ন যাবে জলবায়ূর প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায় আর ১.২৫ মিলিয়ন ডলার জাতিসংঘের কর্মসূচিতে ব্যয় হবে। উক্ত অর্থ প্রদানের জন্য ওবামা প্রশাসন আইনপ্রণেতাদের নোটিশ প্রদান করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ