ঢাকা, বৃহস্পতিবার 26 January 2017, ১৩ মাঘ ১৪২৩, ২৭ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

ওবামা কেয়ার বাতিল হলে বছরে ৩৬ হাজার লোক মারা যাবে -স্যান্ডার্স

২৫ জানুয়ারি, দ্য ইন্ডিপেন্ডেন্ট/ ওয়াশিংটন পোস্ট : সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর পরই ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন যা ওবামা কেয়ার (স্বাস্থ্যসেবা আইন) বলে পরিচিত অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্টের নিয়মকানুন ব্যবহার বন্ধ করতে এবং এটি দুর্বল করবে।
এরই প্রেক্ষাপটে ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটের এক বার্তায় জানান, রিপাবলিকানরা অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট বাতিল করলে দেশটিতে প্রতিবছর ৩৬ হাজার লোকের মৃত্যু হবে।
যুক্তরাষ্ট্রে প্রতিবছর গড়ে ২৬ লাখ লোক মৃত্যুবরণ করে অর্থ্যাৎ প্রতিদিন ৭২০০ জনের মৃত্যু হয়। স্যান্ডার্সেও দাবি এ আইন বাতিল হলে মৃত্যুহার বছরে ১ দশমিক ৪ ভাগ বৃদ্ধি পাবে।
স্যান্ডার্স মৃত্যুহারের এই পরিসংখ্যানটি সংগ্রহ করেছেন একটি বামপন্থ’ী  গবেষণামূলক ওয়েবসাইট থিংক প্রগ্রেস থেকে। এছাড়া দি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের এক জরিপের মতে, অ্যাফোর্ডাবল কেয়ার অ্যাক্ট বাতিল হলে যুক্তরাষ্ট্রে বছরে প্রায় ৪৪ হাজার মানুষের মৃত্যু হবে।
শুক্রবার ট্রাম্পের এই আদেশে সরকারি বিভাগকে অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট ব্যবহার না করা, মুলতবি রাখা, অব্যাহতি প্রদান করা, বাস্তবায়নে বিলম্ব করার উপায় বের করার আহ্বান জানানো হয়েছে। ট্রাম্প মনে করেন এই আইনটি রাষ্ট্র, বিভিন্ন কোম্পানি ও ব্যক্তিবর্গের ওপর রাজস্বের বোঝা চাপিয়ে দিয়েছিলো। এতে রাজ্যগুলোকে স্বাস্থ্যসেবার কর্মসূচিগুলো বাস্তবায়নে অধিকতর ক্ষমতা দিতে উদ্যোগ নেওয়ার আহ্বানও জানানো হয়েছে।
উল্লেখ্য, বিশ্বের অন্যান্য উন্নত দেশের তুলনায় যুক্তরাষ্ট্র স্বাস্থ্যখাতে সবচেয়ে বেশি ব্যয় করে। কিন্তু‘ এতো উন্নতি-অগ্রগতির পরও দেশটিতে দরিদ্র মানুষ যথাযথ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত বিধায় বারাক ওবামা ২০১০ সালে এই ব্যবস্থায় কিছুটা পরিবর্তন এনে ‘ওবামা কেয়ার’ চালু করেন। বর্তমানে ২ কোটি মানুষ ওবামা কেয়ারের মাধ্যমে সেবা নিচ্ছেন। এই অ্যাক্টের ফলে দেশটিতে বিমাবিহীন নাগরিকরা কম খরচে সেবা পেতেন।

অনলাইন আপডেট

আর্কাইভ