ঢাকা, বৃহস্পতিবার 26 January 2017, ১৩ মাঘ ১৪২৩, ২৭ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

কলকাতা বিমানবন্দরে ৬৯ লাখ টাকা নিয়ে বাংলাদেশী গ্রেফতার

রাজ্যশ্রী বকসী, কলকাতা: বেআইনিভাবে ভারতে মুদ্রা নিয়ে আসায় গত মঙ্গলবার কলকাতা বিমানবন্দরে এক বাংলাদেশী নাগরিককে গ্রেপ্তার করেছে কলকাতা বিমানবন্দরের অভিবাসন দপ্তর। ধৃত ব্যক্তির নাম সুমন আহমেদ। ব্যক্তির কাছ থেকে উদ্ধার হয়েছে ভারতীয় মূল্যে ৯৮ লাখ ৩ হাজার ৮৩৩ টাকার বিদেশী মুদ্রা। এয়ার এশিয়ার বিমানে কলকাতা বিমানবন্দর থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে তাকে প্রথমে আটক করা হয়।
 চেকিংয়ের সময় সন্দেহ হওয়ায় তাকে আটক করা হয়। তল্লাশি চালিয়ে তার কাছ থেকে ভারতীয় মূল্যে ২১ লাখ ৩৪ হাজার ৮৮০ টাকার রিয়াল, ১ লাখ ২৭ হাজার ৮০০ টাকার দিরহাম, ১ লাখ ২১ হাজার ৪৬৫ টাকার ইউরো, ৪ লাখ ৮৩ হাজার ৬৮৮ টাকার পাউন্ড উদ্ধার হয়েছে। এছাড়া ভারতীয় মুদ্রায় ৬৯ লাখ ৩৬ হাজার টাকা উদ্ধার হয়েছে।
উদ্ধার হওয়া ভারতীয় টাকার সবই ২ হাজার টাকার নোট বলে অভিবাসন দপ্তর সূত্রে জানা গেছে। এত টাকা কোথা থেকে তিনি পেলেন, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। ধৃতকে বুধবার বারাসত আদালতে তোলা হলে আদালত ৪ দিনের পুলিশ হেফাজত দেয়।
অন্যদিকে, একই দিনে ব্যাঙ্কক থেকে কলকাতায় আসা ৯ জন বাংলাদেশী নাগরিককে আটক করেছেন কলকাতা বিমানবন্দরে শুল্ক দপ্তরের আধিকারিকরা। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২ কেজি ৫২৫ গ্রাম সোনা। উদ্ধার হওয়া সোনার ভারতীয় বাজার মূল্য ৭৪ লাখ ৭৪ হাজার টাকা। উদ্ধার হওয়া সোনা বাজেয়াপ্ত করেছে শুল্ক দপ্তর।
আটক হওয়া ৯জন জিজ্ঞাসাবাদ করা হয়, সোনা পাচারকারীরা কোনও আন্তর্জাতিক দলের সঙ্গে যুক্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ