ঢাকা, শুক্রবার 27 January 2017, ১৪ মাঘ ১৪২৩, ২৮ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক ভালো হবেই -রাশিয়া

২৬ জানুয়ারি, পার্স টুডে : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার ফলে নিঃসন্দেহে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর সম্পর্ক ভালো হবে। তিনি বুধবার রুশ পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে বলেন, “আমরা নিশ্চিতভাবে আমেরিকার সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করতে চাই। সাধারণ কোনো বিশ্বাস থেকে আমাদের মধ্যে এ আশাবাদ সৃষ্টি হয়নি।”

রুশ কর্মকর্তারা এর আগেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ে সন্তোষ প্রকাশ করেছিলেন। তারা আশা প্রকাশ করেছিলেন, বারাক ওবামার শাসনামলে দুই দেশের সম্পর্কে যে ক্ষতি হয়েছিল ট্রাম্পের শাসনামলে তা পূরণ করে দ্বিপক্ষীয় সম্পর্কে নতুন দিগন্ত উন্মোচন করা যাবে।

সাম্প্রতিক মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনের প্রচার টিমের বিরুদ্ধে সাইবার হামলার জন্য মস্কোকে দায়ী করে ওয়াশিংটন। পরবর্তীতে ওই নির্বাচনে ক্লিন্টন হেরে গেলে বারাক ওবামা প্রশাসন আবার অভিযোগ করে, মস্কোর কারসাজিতে এ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হয়েছেন। রাশিয়ার পক্ষ থেকে দু’টি অভিযোগই অস্বীকার করা হয়।

 হোয়াইট হাউজ এই অভিযোগের সূত্র ধরে চলতি মাসের গোড়ার দিকে ৩৫ রুশ কূটনীতিককে আমেরিকা থেকে বহিস্কার করে। বারাক ওবামার শাসনামলের শেষদিকের এই ঘটনাগুলো ওয়াশিংটন-মস্কো সম্পর্ককে তলানিতে নিয়ে ঠেকায়।

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন অবশ্য ঘোষণা করেছেন, তিনি পাল্টা পদক্ষেপ হিসেবে কোনো মার্কিন কূটনীতিককে বহিস্কার করবেন না বরং এ বিষয়ে প্রতিক্রিয়া জানানোর জন্য ট্রাম্পের ক্ষমতা গ্রহণ পর্যন্ত অপেক্ষা করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ