ঢাকা, শুক্রবার 27 January 2017, ১৪ মাঘ ১৪২৩, ২৮ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

দেয়ালের জন্য আমরা কোনো অর্থ দেব না -মেক্সিকোর প্রেসিডেন্ট

২৬ জানুয়ারি, সিএনএন/বিবিসি : মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পিনা নিতো বলেছেন, তার দেশ সীমান্তে দেওয়াল নির্মাণের জন্য কোনো ধরনের অর্থ দেবে না। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণের ব্যয় পুরোটাই মেক্সিকোকে দিতে হবে বলে দাবি করেন।

অর্থ দিতে অস্বীকৃতি জানালেও আগামী সপ্তায় যুক্তরাষ্ট্র সফর বাতিল করেননি মেক্সিকোর প্রেসিডেন্ট। এর আগে মার্কিন বার্তা সংস্থা এপির বরাত দিয়ে দ্য হিলের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ট্রাম্পের দেওয়াল নির্মাণের নির্বাহী আদেশের কারণে মেক্সিকান প্রেসিডেন্ট নিতো তার যুক্তরাষ্ট্র সফর বাতিল করতে পারেন।

এদিকে স্প্যানিশ ভাষা থেকে অনূদিত সিএনএনে নিতোর একটি ভিডিও বার্তা টুইটার থেকে সম্প্রচার করা হয়। ভিডিও বিবৃতিতে তিনি বলেন, মেক্সিকো কোনো দেওয়ালে বিশ্বাস করে না। এ কথা আমি আগেও বলেছি। আবারও বলছি। দেওয়াল নির্মাণের জন্য মেক্সিকো কোনো প্রকার অর্থ দেবে না।

নিতো আরো বলেন, ওয়াশিংটন সফর শেষে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাবো। আগামী বুধবার ওয়াশিংটন যাচ্ছি ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে। আমার শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ওয়াশিংটন সফর শেষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

নিতো আরো বলেন, আমি অভিবাসন ঠেকাতে আমার কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি। আমার দেশের নাগরিকদের নিরাপত্তার স্বার্থেই অবৈধ অভিবাসন প্রতিরোধ করতে হবে। আমি পররাষ্ট্র মন্ত্রণালয়কেও নির্দেশ দিয়েছি অবৈধ অভিবাসন ঠেকাতে। ৫০ জন মেক্সিকান কনসুলেটকে এই কাজে সঙ্গে যুক্ত করেছি।

এছাড়া বেসামরিক ব্যক্তিদের অবৈধ অভিবাসন রোধে সহায়তায় করার কথা বলেছি। মেক্সিকো চায় যুক্তরাষ্ট্রের সরকার ও মানুষের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করতে। এখানে শুধু যুক্তরাষ্ট্রের স্বার্থ দেখলে হবে না। মেক্সিকোর সরকার ও জনগণের স্বার্থও দেখতে হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেয়াল তুলে দেয়ার ব্যাপারে একটি নির্বাহী আদেশ জারি করেছেন। দেয়াল তৈরির কাজ অবিলম্বেই শুরু হবে বলেও ঘোষণা দেন ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ