ঢাকা, শুক্রবার 27 January 2017, ১৪ মাঘ ১৪২৩, ২৮ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

গাজীপুরে কিশোরী উন্নয়ন কেন্দ্র পরিদর্শনে প্রধান বিচারপতি

গাজীপুর সংবাদদাতা : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গাজীপুরে কিশোরী উন্নয়ন কেন্দ্র পরিদর্শন করেছেন। আকষ্মিকভাবে বৃহস্পতিবার সকালে তিনি ঢাকা থেকে সরাসরি গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ি এলাকায় অবস্থিত কিশোরী উন্নয়ন কেন্দ্র পরিদর্শনে যান।
এসময় তিনি ওই কেন্দ্রের নিবাসীদের সঙ্গে কথা বলেনও তাদের এ কেন্দ্রে আসার কারণ, মামলার বর্তমান অবস্থা সম্পর্কে খোঁজখবর নেন। পরে তিনি নিবাসীদের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র, তাদের থাকার স্থান পরিদর্শন করেন।
প্রধান বিচারপতি কিশোরী উন্নয়ন কেন্দ্র পরিদর্শনে আছেন এমন খবর পেয়ে গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ রাহেনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ, জেলা সমাজসেবা কর্মকর্তা শংকর সরণ সাহাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ছুটে যান। পরিদর্শকালে প্রধান বিচারপতি কিশোরী উন্নয়ন কেন্দ্রের পরিবেশ দেখে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি কেন্দ্রের তত্ত্বাবধায়ককে সকল নিবাসীদের মামলার যাবতীয় তথ্য তার দফতরে পাঠানোর জন্য নির্দেশ প্রদান করেন। কিশোরী উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়ক আবুল ফজল মোঃ আমান উল্লাহ জানান, এ কেন্দ্রে ১৫০জন নিবাসীর আসন রয়েছে। বর্তমানে ১০৯জন নিবাসী রয়েছে। এর মধ্যে বিচারাধিন হত্যা মামলায় একজন, চুরি মামলায় ১জন, মানব পাচার মামলায় ২ জন, মাদকদ্রব্য আইনে ১ জন, সাজাপ্রাপ্ত ১ জন, ভিকটিম ৫২ জন এবং নিরাপদ হেফাজতী ৫১জন। তিনি আরো জানান, এ নিবাসীদের মধ্যে ১৪জন বাক প্রতিবন্ধী, ৭জন মানসিক প্রতিবন্ধী, একজন শারিরীক প্রতিবন্ধী, ৯ বছরের নীচে শিশু ১১জন এবং ১৮ বছরের উর্ধ্বে ২২ জন নিবাসী (সেফহোম) রয়েছে। কেন্দ্রের নিবাসীদের স্কুল শাখায় ২৫জন শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছে। এছাড়া এমব্রয়ডারী শাখায় ৩৪জন এবং সেলাই শাখায় ৩৫জন শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছে। কেন্দ্রের তত্ত্বাবধায়ক জানান, কেন্দ্র শুরু হতে এ পর্যন্ত ১০৫টি অভিভাবক কেস, ১ হাজার ৮৬৬টি জি আর কেইস রয়েছে। এসময়ে মুক্তি প্রাপ্ত বন্দির সংখ্যা ১ হাজার ৮৬২ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ