ঢাকা, শুক্রবার 27 January 2017, ১৪ মাঘ ১৪২৩, ২৮ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আগামীকাল খুলনা আলিয়া মাদরাসায় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

খুলনা অফিস : খুলনা আলিয়া মাদরাসায় আগামীকাল শনিবার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন। এ সম্মেলনকে কেন্দ্র্র করে ব্যাপক প্রস্ততি নেয়া হয়েছে। উক্ত ক্বিরাত সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের শ্রেষ্ঠ ক্বারীরা অংশগ্রহণ করবেন। থাকবেন বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারী মিশরের ডা. আহমাদ নাঈনাও। এছাড়া গতকাল বৃহস্পতিবার থেকে মাদরাসার ৬৬তম বার্ষিক ওয়াজ মাহফিল শুরু হয়েছে।
মাদরাসা কর্তৃপক্ষ বলছেন, তিনদিনের এ আয়োজনের মধ্যদিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান খুলনা আলিয়া মাদরাসাটি পরিণত হবে ওলামায়ে-কেরামদের মিলন মেলায়। সব মিলিয়ে এ সম্মেলনের মাধ্যমে ইসলামের দাওয়াত প্রতিটি ঘরে পৌঁছে দেয়াই হবে মূল লক্ষ্য।
মাদরাসার অধ্যক্ষ হাফেজ মাওলানা আবুল খায়ের মোহাম্মদ যাকারিয়া বলেন, আন্তর্জাতিক এ ক্বিরাত সম্মেলন ও বার্ষিক ওয়াজ মাহফিলের মধ্যদিয়ে দ্বিতীয় বৃহত্তম এ মুসলিম দেশের ভাবমূর্তি উন্নত হবে। এর মাধ্যমে বিশ্বের দরবারে ফুটে উঠবে পীর খানজাহান (রহ.) এর স্মৃতি বিজড়িত খুলনা এবং খুলনা আলিয়া কামিল মাদরাসার পরিচয়। সাংবাদিকদের মাধ্যমে দ্বীনের স্বার্থে, কুরআনের স্বার্থে, দেশ ও জাতির স্বার্থে এবং মহান আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে সকল মুসলমানদের প্রতি মাহফিল ও ক্বিরাত সম্মেলন সফলের আহবান জানানো হয়।  আন্তর্জাতিক কুরআন তেলাওয়াত সংস্থা (ইক্বরা) এর উদ্যোগে এবং খুলনা আলিয়া কামিল মাদরাসার সার্বিক ব্যবস্থাপনায় এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ক্বিরাত সম্মেলনে বিশ্ববিখ্যাত ক্বারীদের মধ্যে অংশগ্রহণ করবেন মিশরের ক্বারী ডা. আহমাদ আহমাদ নাঈনা, ক্বারী শাইখ মুহাম্মাদ মুহাম্মাদ আল-মুরীজ্বী ও ক্বারী শাইখ মুহাম্মাদ আল হুসাঈনী, ঈ’তা, বাংলাদেশের ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আজহারী, মরক্কোর ক্বারী ড. আব্দুল ফাত্তাহ আল ফুরাইসী, ভারতের ক্বারী তৈয়্যব জামাল, মালয়েশিয়ার ক্বারী ওয়ান আইনুদ্দীন, ইরানের ক্বারী কারীম মানছুরী এবং ব্রুনাইয়ের ক্বারী আওয়াং হাজ্জ মেতুস্সীন।
এছাড়া দুইদিনব্যাপী মাহফিলের প্রথম দিনে বৃহস্পতিবার ওয়াজ করেন, জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহ বাকী আন নাদভী ও ঝালকাঠি কেন্দ্র্রীয় জামে মসজিদের খতীব ও বরিশালের দারুল আবরার মডেল মাদরাসার অধ্যক্ষ মুফতি মাওলানা রফিকুল ইসলাম এবং দ্বিতীয় দিন আজ শুক্রবার ওয়াজ করবেন, গোপালগঞ্জের দারুল উলুম গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম পীরে কামেল হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন, গোপালগঞ্জ ভবানিপুর ইসলামপুর মাদরাসার মুহতামিম হাফেজ মাওলানা ইসমাঈল ইব্রাহিম ও পিরোজপুর ছারছিনা দারুস সুন্নাহ আলিয়া মাদরাসার মুহাদ্দিস হাফেজ মাওলানা মো. বুরহান উদ্দীন সালেহী।
এদিকে, মাহফিল ও ক্বিরাত সম্মেলনকে কেন্দ্র্র করে মাদরাসা ময়দানকে নতুন সাজে সজ্জিত করা হয়েছে। মাদরাসা ময়দানে ইতোমধ্যে খুলনা ওয়াসার সহযোগিতায় মাঠে বালু ভরাটসহ স্থায়ী মঞ্চ নির্মাণ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ