ঢাকা, রোববার 29 January 2017, ১৬ মাঘ ১৪২৩, ৩০ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নে সংশয়ী ট্রাম্প

২৮ জানুয়ারি, বিবিসি : মার্কিন প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প রাশিয়ার সাথে ভালো সম্পর্ক চাইলেও দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবেন কিনা, তা বলতে পারছেন না বলে সংশয় প্রকাশ করেছেন।
প্রথমবারের মতো দুই দেশের প্রধান ফোন আলাপ করেন। এতে দুই দেশের পারস্পরিক সম্পর্কসহ জাতীয় নিরাপত্তার মতো বিষয়েও আলোচনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
ট্রাম্প বলছেন, ‘রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলার মতো এখনো সময় আসেনি। সামনে কী ঘটবে, তার জন্য অপেক্ষা করতে হবে। কিন্তু আমরা সব দেশের সঙ্গেই চমৎকার সম্পর্ক চাই। যদিও শেষ পর্যন্ত অনেক দেশের সঙ্গেই সেটা সম্ভব হবে না।’
ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘প্রধানমন্ত্রী টেরেসা মে’র সঙ্গে যেমন ভালো সম্পর্ক রয়েছে, রাশিয়া, চীন এবং অন্য দেশগুলোর সঙ্গেও যদি তেমন সম্পর্ক হয়, তবে সেটি খুবই ভালো হবে। যুক্তরাজ্যের সঙ্গে তাদের যে গভীর সম্পর্ক রয়েছে, তা অব্যাহত থাকবে বলেও তিনি ঘোষণা দিয়েছেন।’
অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে চরম কড়াকড়ি আরোপ করে গত শুক্রবার একটি নির্বাহী আদেশ জারি করেছেন ডোনাল্ড ট্রাম্প। ইসলামপন্থী উগ্র সন্ত্রাসীদের প্রতিহত করতেই এই আইন বলে দাবি করছে হোয়াইট হাউজ।
এদিকে মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার খরচের জের ধরে বৈরিতার মাঝে, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে একঘণ্টার বেশি সময় ধরে টেলিফোন আলাপ করেছেন ট্রাম্প।
তিনি বলছেন, তাদের মধ্য বন্ধুত্বপূর্ণ কথাবার্তা হয়েছে। এছাড়া সামনের মাসগুলোয় মেক্সিকোর সঙ্গে আরো আলোচনা হবে বলে তিনি জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ