ঢাকা, সোমবার 30 January 2017, ১৭ মাঘ ১৪২৩, ১ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

দেশে উৎপাদিত ইলিশে চাহিদা পূরণ হয় না -মৎস্য মন্ত্রী

সংসদ রিপোর্টার : মৎস ও প্রাণী সম্পদমন্ত্রী ছায়েদুল হক বলেছেন, মাছ উৎপাদনের শতকরা ১১ ভাগ আসে ইলিশ থেকে। বর্তমান যে পরিমাণ ইলিশ উৎপাদন হয় তাতে চাহিদা পূরণ হয় না। চাহিদা  পূরণের লক্ষ্যে  নানান পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গতকাল রোববার জাতীয় সংসদের হাবিবুর রহমানের লিখিত প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।
মন্ত্রী বলেন, ইলিশ উৎপাদেন জেলেদের বিকল্প কর্মসংস্থানের উপকরণ বিতরণ, ভিজিএফ খাদ্য সহায়তা প্রদান, ব্যাপক জনচেতনা সৃষ্টির লক্ষ্যে জাটকা সংরক্ষণ সপ্তাহ, মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দী ও অন্যান্য অবৈধ জাল নির্মূল সংক্রান্ত অভিযান, মা ইলিশ যাতে নিরাপদে ডিম পাড়তে পারে সে জন্য প্রতিবছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে নির্ধারিত মেয়াদে ইলিশ আহরণ, বিপনন, পরিবহন, ও মজুদ নিষিদ্ধকরণ, এ সময়ে জেলেদের ভিজিএফ খাদ্য সহায়তা প্রদান ও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রচার প্রচারণা বৃদ্ধি করা হয়েছে।
তিনি বলেন, আশা করা যায় ভবিষ্যতে শুধু মেঘনায় নয় পদ্মা ও অন্যান নদীতে ইলিশ মাছের মজুদ গড়ে উঠবে এবং জনগণের চাহিদা মিটানো সম্ভব হবে।
বর্তমানে পৃথিবীর  বিভিন্ন দেশ হতে বাংলাদেশে বিভিন্ন প্রজাতির স্বাদু পানির ও সামুদ্রিক মাছ আমদানি করা হয় । এসব দেশের মধ্যে রয়েছে ভারত, মায়ানমার পাকিস্তান, ভিয়েতনাম, সিঙ্গাপুর, চীন, থাইল্যন্ড, সংযুক্ত আরব আমিরাত, ওমান ইয়েমেন।
মন্ত্রী বলেন, বিগত  ২০১৫- ২০১৬ আর্থ বছরে বাংলাদেশে চাহিদা পূরণের লক্ষ্যে প্রায় ৩৩ হাজার ২‘শ ৫২ কোটি টাকা  মূল্যের প্রায় ৮৮ লাখ ৫৯  হাজার ‘৩শ ৫০ মেট্রিকটন মাছ আমদানি করা হয়। আমদানি কৃত মাছের মধ্যে রয়েছে  স্বাদু পানির কার্প জাতীয় মাছ রুই ও কাতলা।
ক্যাটফিসজাতীয় মাছের মধ্যে রয়েছে বোয়াল  আইর, বাঘা আইর। সামুদ্রিক মাছের মধ্যে রয়েছে  ইলিশ চাপিলা জাতীয় বিভিন্ন সার্ডিন বা সেড, গিজার্ড সেড, ডটেড সেট, হোয়াইট সেড, ইচরি মলা। আর ক্যাটফিশ মাছের মধ্যে রয়েছে সামুদ্রিক আইর এবং রুপচাঁদা, মুলেট বা বাটা, কাঁটা  ও কোরাল বা ভেটকি।

অনলাইন আপডেট

আর্কাইভ