ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

এসএসসি পরীক্ষা শুরু ২ ফেব্রুয়ারি

অনলাইন ডেস্ক: আগামী ২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

আজ বুধবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এই পরীক্ষার সূচি প্রকাশ করেছে।

প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও (২০১৭) ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ মার্চ পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ৫ মার্চ শুরু হবে সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা।

বরাবরের মতো এবারও কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার হলে কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী মোবাইল ফোন বহন বা ব্যবহার করতে পারবেন না।

সাংবাদিক সম্মেনে মন্ত্রী বলেন, ৮টি সাধারণ বোর্ডের এসএসসি, মাদরাসা বোর্ডর দাখিল ও কারিগরি মিলে মোট ৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশগ্রহণ করবে।

স্বরস্বতী পূজার কারণে আগামী ১ ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এজন্য এবার ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

পরীক্ষার পূর্ব প্রস্ততি সম্পন্ন হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ পরীক্ষার সংশ্লিষ্টদের সর্তক থাকার জন্য নির্দেশনা দেয়া হয়েছে যাতে কোনভাবেই প্রশ্ন ফাঁস না হয়। 

অভিভাবকদের উদ্দেশে নাহিদ বলেন, প্রশ্নপত্র ফাঁসের গুজবে কান দেবেন না। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ সাইটগুলোতে নজরদারি থাকবে মনিটরিং কমিটির।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন বোর্ড চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

তথ্যমতে, এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। মাদরাসা বোর্ডে ২ লাখ ৫৬ হাজার ৬০১ জন ও কারিগরি বোর্ডে ১ লাখ ৪ হাজার ২১২ জন রয়েছে। এছাড়া বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৪৬ জন্য পরীক্ষার্থী রয়েছে।

অন্যান্য বারের মতো দৃষ্টি প্রতিবন্ধী, সেবিব্রালপালস জনিত প্রতিবন্ধীসহ অন্যান্যরা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবে

সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময়সূচিতে আগামী ৪ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ৪ মার্চ থেকে ১১ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে।

অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০ থেকে ১টা এবং বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত নেওয়া হবে। ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ