ঢাকা, বুধবার 1 February 2017, ১৯ মাঘ ১৪২৩, ৩ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মহিলা ক্রিকেট দল নিয়ে এবার আশাবাদী আতাহার আলী

স্পোর্টস রিপোর্টাার : মহিলা বিশ্বকাপ বাছাই পর্বে ভালো করবে বাংলাদেশ এমনটাই আশা করছেন মহিলা দল নির্বাচক আতাহার আলী খান। আগামী ৭ ফেব্রুয়ারি শ্রীলংকায় অনুষ্ঠিত হবে মহিলা বিশ্বকাপ বাছাই পর্ব। গতকাল সংবাদ সম্মেলনে আতাহার আলী বলেন, ‘আমরা যেভাবে পরিকল্পনা নিয়ে এগোচ্ছি, সেটা দলের জন্য ভবিষ্যতে ভালো কিছুই হবে। আমরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলেছি। সেখানে একটি ম্যাচ জিতেছি। এটা আমাদের জন্য ইতিবাচক। দক্ষিণ আফ্রিকা খুব ভালো দল। পরিকল্পনামতো এগোলে এবং সেটা ঠিকমতো প্রয়োগ করতে পারলে আমরা আশা করছি সুপার সিক্সে খেলতে পারব।’ বড় দলগুলোর বিপক্ষে বাংলাদেশের মহিলা ক্রিকেট দলের জয়ের অভ্যাস এখনও নিয়মিত হয়নি।
এশিয়া কাপে ভারত ও পাকিস্তানের বিপক্ষে খুব বাজে ক্রিকেট  খেলেছে বাংলাদেশ দল। আশা ছিল ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ভালো করবে তারা। কিন্তু ৫ ম্যাচ সিরিজে মাত্র একটি ম্যাচ জিততে পেরেছে জাহানারা-রুমানারা। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা সবগুলো ম্যাচেই ব্যাটিং ব্যর্থতা ভুগিয়েছে দলকে। দলের ব্যাটিং সমস্যা নিয়ে আতহার আলী বলেন, ‘এটা নিয়ে কোচ কাজ করছে। আমরা ব্যাটিং স্কিল ঠিক করার চেষ্টা করেছি।’ ব্যাটিংয়ের উন্নতিটা এতো তাড়াতাড়ি করা সম্ভব নয়। এ জন্য সময় দরকার। সামনে আমাদের এই সমস্যা ঠিক হয়ে যাবে। তবে দুর্বলতা শিকার করতে হবে। ব্যাটিংটায় আমাদের মেয়েরা দুর্বল। ফিল্ডিংটাও উন্নতির চেষ্টা চলছে।’  তবে দলের অনুশীলণে আশাবাদী তিনি, ‘আশা করছি যেভাবে অনুশীলন চলছে তাতে করে ফল আসবে। আমরা অনুশীলনে খেলোয়াড়দের সঙ্গে এ সব নিয়ে কথা বলেছি। তারা মাঠে ঠিকঠাক প্রয়োগ ঘটাতে পারলে সফল হওয়া কঠিন কিছু নয়।’ বিশ্বকাপের মূল পর্ব যাওয়া নিয়ে এখনও ভাবতে চান এই নির্বাচক। তার ভাবনাতে আগে সুপার সিক্স নিশ্চিত করা।
এরপর ওখান থেকে পরবর্তী লক্ষ্য নির্ধারণ করা হবে। তিনি বলেন, ‘কোয়ালিফায়ারে আগে আমাদের সুপার সিক্সে যেতে হবে।  সেটা করতে পারলে আমরা পরের ব্যাপারটা চিন্তা করব। এই মুহূর্তে আমাদের ভাবনা কেবল সুপারসিক্স। সুপার সিক্সে উঠতে পারলে আমাদের পরবর্তী লক্ষ্য থাকবে শেষ চারে থাকা। সেটা হলে আমরা বিশ্বকাপ খেলতে পারব।’ গত দক্ষিণ আফ্রিকা সিরিজে দলে ছিলেন না আয়েশা রহমান শুকতারা। নেই বিশ্বকাপ বাছাই পর্বের দলেও। আয়েশাকে দলে না রাখার ব্যাখা দিতে গিয়ে আতহার বলেছেন,‘যখন টিম কম্বিনেশনের কথা হয়, তখন আমরা সম্ভাব্য ভালোদের বেছে নেই। তাকে কিন্তু  বেশ কিছু সুযোগ দেওয়া হয়েছে। কোচের সঙ্গে কথা বলেছি। এই টিমে সে নেই, তবে ভবিষ্যতে সে থাকতে পারে। সে এখনও আমাদের আলোচনায় আছে। তবে ঢুকতে হলে তাকে আরও ভালো পারফরম্যান্স করে ঢুকতে হবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ