ঢাকা, বুধবার 1 February 2017, ১৯ মাঘ ১৪২৩, ৩ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

উদ্বিড়ালের সঙ্গে বন্ধুত্ব

বুঝলেন না তো? ভোঁদর বললে বুঝতেন? লোমওয়ালা জীব, জলে থাকে, বেজির মতো  দেখতে, ইংরেজিতে বলে অটার। ফিনল্যান্ডের এক ৬৫ বছরের  প্রৌঢ় একটি বুনো  ভোঁদরের সঙ্গে বন্ধুত্ব করেছেন। বরফের  দেশ ফিনল্যান্ড, বিশেষ করে শীতকালে। চতুর্দিক বরফে মোড়া। লেক বা নদীর জলও জমে যায়, তারই পাশে গাছের গুঁড়ি কেটে তৈরি এই কুটির। সেই কুটিরে থাকেন  যে ফিন ভদ্রলোক, তাঁর নাম  সেপো লামানেন। সেপো এসে  লেকের ধারে দাঁড়ালে আর নাম ধরে ডাকলে  যে জীবটি উদয় হয়, তার নাম লিভারি৷ লিভারি একটি বুনো ভোঁদর।
২০১১ সালে এমন এক শীতের দিনে  ছোট্ট,  রোগাসোগা, ক্ষুধার্ত  ভোঁদরটি এসে হাজির হয়েছিল। সেপো তাকে মাছ আর  কেঁচো ইত্যাদি  খেতে  দেন। সেই  থেকে লিভারি আসে  সেপোর কাছে, পূর্ব ফিনল্যান্ডের পুংকাহারয়ু-তে  সেপোর বাড়িতে। সেপোর সাথে গিয়ে তাঁর বাড়িতে  ঢোকে লিভারি;  যেখানে  সেপো কাগজের  প্লেটে তার জন্যে কাঁচা মাছ  রেখে দিয়েছেন,  সেখানে গিয়ে একটি মাছ তুলে নিয়ে গিয়ে দরজার বাইরে বারান্দার ওপর জুত করে বসে, দু’টি থাবা দিয়ে ধরে মাছটাকে চিবিয়ে খায়।
আশ্চর্য এ বন্ধুত্ব। জমা বরফের মধ্যে লিভারির গর্তের কাছে গিয়ে নাম ধরে ডাকেন  সেপো; খানিকক্ষণ পরে লিভারি  বেরিয়ে আসে। তারপরে অবশ্য মাছ দিতে  দেরি হলে বুনো  ভোঁদরের মতো চ্যাঁ আওয়াজ করে  সে তার আপত্তি জানাতেও  ভোলে না। এক কথায়, এ দুনিয়ায় মানুষ আর জন্তুর মধ্যে বন্ধুত্ব  যে কতটা সহজ-সরল-সুন্দর হতে পারে,  সেপো আর লিভারির বন্ধুত্ব তার প্রমাণ।

অনলাইন আপডেট

আর্কাইভ