ঢাকা, শুক্রবার 3 February 2017, ২১ মাঘ ১৪২৩, ৫ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট বিল পাস

২  ফেব্রুয়ারি, বিবিসি : ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করতে ব্রেক্সিট বিল ব্রিটিশ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ এমপির সম্মতি পেয়েছে। বিরোধী দলে থাকা লেবার পার্টির সমর্থনে বুধবার পার্লামেন্টের ভোটাভুটিতে সরকারের ইউরোপীয় ইউনিয়ন বিল পেয়েছে ৪৯৮ ভোট। এর বিপক্ষে ভোট দিয়েছেন ১১৪ জন এমপি।

বিবিসি জানিয়েছে, এই বিল আইনে পরিণত হওয়ার আগে হাউজ অব কমন্স ও হাউজ অব লর্ডসে আরও যাচাই বাছাইয়ের মধ্য দিয়ে যেতে হবে। বিলটি আইনে পরিনত হয়ে গেলেই প্রধানমন্ত্রী থেরেসা মে লিসবন চুক্তির আর্টিকেল ফিফটি প্রয়োগ করে ইইউ থেকে বিচ্ছেদের প্রক্রিয়া শুরু করতে পারবেন।

গতবছর জুনে ঐতিহাসিক গণভোটে যুক্তরাজ্যের জনগণ ২৮ দেশের ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার পক্ষে রায় দেয়। গণভোটে ওই ফলের পর প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যান ডেভিড ক্যামেরন, দায়িত্ব নেন কনজারভেটিভ পার্টির নতুন নেতা থেরেসা মে।

ব্রেক্সিট বিতর্কে নতুন জটিলতা এড়াতে মে পার্লামেন্টে ভোটাভুটি এড়িয়ে সরকার প্রধানের নির্বাহী ক্ষমতাবলে আর্টিকেল ফিফটি প্রয়োগ করার চেষ্টা করলেও সুপ্রিম কোর্টে এক রিট আবেদনের কারণে তার সেই চেষ্টা আটকে যায়।

এরপর গত মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে সরকারের দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইথড্রয়াল) বিলের ওপর বিতর্ক শুরু হয়। দুই দিন বিতর্কের পর বুধবার ভোট দেন এমপিরা। পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন হাউজ অব কমন্সের এই ভোটের ফলকে বর্ণনা করেছেন ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত হিসেবে।

অনলাইন আপডেট

আর্কাইভ