ঢাকা, সোমবার 6 February 2017, ২৪ মাঘ ১৪২৩, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সাংবাদিক হত্যাকাণ্ডের সকল দায় সরকারকেই নিতে হবে -বিএফইউজে-ডিইউজে

সিরাজগঞ্জের শাহজাদপুরের সমকাল প্রতিনিধি আব্দুল হাকিম শিমুল নিহত হওয়ার ঘটনায় গভীর ক্ষোভ, উদ্বেগ ও নিন্দা প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। একই সঙ্গে অন্যান্য সকল সাংবাদিকের উপর হামলা-মামলা ও নির্যাতনের নিন্দা জানানো হয়েছে।

গতকাল রোববার এক যুক্ত বিবৃতিতে বিএফইউজে’র সভাপতি শওকত মাহমুদ, মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজের সভাপতি আবদুল হাই শিকদার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে একজন সাংবাদিককে যেভাবে হত্যা করা হয়েছে তার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। স্থানীয় আওয়ামী নেতাদের নিজেদের ভিতরকার কোন্দল, গ্রুপিং এবং হালুয়া-রুটি নিয়ে নোংরা কর্মকাণ্ডের কারণে সংগঠিত এই হত্যাকাণ্ডের দায়-দায়িত্ব অবশ্যই সরকারকে নিতে হবে। আমরা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করছি। পাশাপাশি পেশাগত দায়িত্ব পালনকালে বার বার সাংবাদিকদের উপর সরকারদলীয় লোকজন ও পুলিশের অত্যাচার-নির্যাতনে উদ্বেগ প্রকাশ করছি।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এই সরকারের আমলে এ পর্যন্ত ২৮জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। প্রায় ২ হাজার সাংবাদিক শিকার হয়েছে নির্যাতনের। এই সব হত্যাকাণ্ড ও নির্যাতনের একটিরও কোন বিচারতো দূরের কথা তদন্ত পর্যন্ত হয়নি। ফলে সরকারদলীয় নেতাকর্মী ও পুলিশ সংগত কারণেই বেপরোয়া হয়ে পড়েছে। আর সংকুচিত হয়ে পড়েছে মত প্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের কর্মপরিধি।

আমরা শিমুল হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক বিচার দাবি করছি। শাসক দলের লোক বলে শাহজাদপুরের ঘাতক মেয়র যাতে কোনভাবেই পার না পায় তার দায়িত্বও সরকারকে নিতে হবে। একই সঙ্গে আবারো সাগর-রুনি হত্যাকাণ্ডসহ সকল সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার চাই। যেসব সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে তাদের সেসব মামলাও অবিলম্বে প্রত্যাহার করার জোর দাবি জানাচ্ছি। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ