ঢাকা, সোমবার 6 February 2017, ২৪ মাঘ ১৪২৩, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

অস্ট্রেলিয়ায় ৬ লাখ ডলার মূল্যের বিরল ‘উপল’জনসাধারণের জন্য উন্মুক্ত

৫ ফেব্রুয়ারি, সিএনএন : ‘ফায়ার অব অস্ট্রেলিয়া নামে’ খ্যাত অস্ট্রেলিয়ার বিরল রতœপাথর ‘উপল’ প্রথমবারের মতো জনসাধারণের জন্য প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। ৯৯৮-গ্রাম ওজনের এই জহরটি আহরণ করা হয় ৬০ বছর আগে। এটির বর্তমান দাম ৬ লাখ ৭৫ হাজার ডলার।
বিখ্যাত এই রতœ পাথরটির স্বত্ত্বাধিকারী বর্তমানে এডিলেড শহরের ‘সাউথ অস্ট্রেলিয়ান মিউজিয়াম। এই পাথরটির বিশেষত্ব সম্পর্কে মিউজিয়ামের পরিচালক ব্রিয়ান ওল্ডম্যান বলেন, ‘উপল’ তার উচ্চমান ও আকারের কারণে অদ্বিতীয়। রতœ পাথরটি দেখতে অনেকটা নরম বলের মতো। যা বর্ণালী সব রং প্রদর্শন করে।  ওয়াল্টার বারট্রাম নামের একজন খনি শ্রমিক ১৯৪৬ সালে উপল পাথরটি কুবার পেডি থেকে আহরণ করে। উপাল পাথরের শহর নামে পরিচিত কুবার পেডি অস্ট্রেলিয়ার এডিলেড থেকে ৮৪৬ কিলোমিটার উত্তর পশ্চিমাঞ্চলের মরূভূমিতে অবস্থিত একটি ছোট শহর।
সাউথ অস্ট্রেলিয়া মিউজিয়াম সরকারের অনুদান নিয়ে এই রতœ পাথরটি বারট্রাম পরিবার থেকে ক্রয় করা হয়। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এটি জাদুঘরের হলঘরে প্রদর্শন করা হবে। এরপর এটি  জাদুঘরের স্থায়ী উপল সংগ্রহশালায় রাখা হবে।
১৯৫৬ সালে প্রদর্শিত ‘অলিম্পিক অস্ট্রালিস’ উপালটি বর্তমানের ফায়ার অব অস্ট্রেলিয়ার চেয়েও আকারে বড় ছিল। যার ওজন ছিল ৩.৪৫ গ্রাম ও মূল্য ছিল ১.৯ মিলিয়ন ইউএস ডলার।

অনলাইন আপডেট

আর্কাইভ