ঢাকা, শনিবার 19 October 2019, ৪ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
Online Edition

বিচারপতি অপসারণের ক্ষমতা সংক্রান্ত ষোড়শ সংশোধনীর আপিল শুনানিতে ১২ অ্যামিকাস কিউরি

অনলাইন ডেস্ক: সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার শুনানির জন্য ১২ জন জ্যেষ্ঠ আইনজীবীকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন আদালত।

বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৮ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ নিয়োগ দেন। এ ছাড়া পরবর্তী শুনানির জন্য আগামী ৭ মার্চ দিন ধার্য করেছেন আদালত।

শুনানির জন্য আদালত ৭ মার্চের মধ্যে উভয়পক্ষকে লিখিত যুক্তিতর্ক দাখিল করতে বলেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগপ্রাপ্তরা হলেন- টিএইচ খান, ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিকুল হক, ব্যারিস্টার আমির উল ইসলাম, ব্যারিস্টার শফিক আহমেদ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার ফিদা এম কামাল, এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, এএফ হাসান আরিফ, এম আই ফারুকী ও আব্দুল ওয়াদুদ ভূইয়া।

সর্বোচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়।

বিলটি পাসের পর ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়। পরে সংবিধানের ষোড়শ সংশোধনী আইন-২০১৪-এর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিমকোর্টের নয়জন আইনজীবী রিট আবেদনটি করেন।

গত বছরের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। পুর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার পরে চলতি বছরের ৪ জানুয়ারী হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

অনলাইন আপডেট

আর্কাইভ