বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রাজধানীতে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত গোশতের দোকান বন্ধ

স্টাফ রিপোর্টার: গাবতলী গরুর হাটে ইজাদারদের অত্যাচার, নির্যাতন বন্ধের দাবিতে আজ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত টানা ছয়দিন ঢাকার সব গোশতের দোকান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন গোশত ব্যবসায়ী সমিতি।

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেয় সমিতি। সমাবেশে বাংলাদেশ গোশত ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল বারেকসহ প্রায় তিন শতাধিক গোশত ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

সমিতির নেতারা জানান, গত ৮ মাস ধরে গাবতলী গরুর হাটে ইজাদারদের অত্যাচার, সরকারের আদেশ অমান্য করে অতিরিক্ত খাজনা আদায় এবং ইজারাদারের বাহিনী দিয়ে গোশত ব্যবসায়ীদের ওপর নির্যাতন চলছে।

ব্যবসায়ীদের অভিযোগ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের কাছে বারবার আবেদন করলেও এর কোনো সুরাহা হয়নি। তাই গোশত ব্যবসায়ীরা এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। দুই সিটি করপোরেশনের দুই মেয়র এবং শ্রম ও উন্নয়ন পরিকল্পনাকে প্রশ্নবিদ্ধ করতে কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা গোপনে ইজারাদারদের সহযোগিতা করছেন।

তারা বলেন, এই ছয়দিনের মধ্যে যদি সমস্যার সমাধান না হয়, তাহলে অনির্দিষ্টকালের জন্য সারাদেশের গোশতের দোকান বন্ধ রাখা হবে বলেও হুশিয়ারি দিয়েছেন নেতারা।

এ সময় বাংলাদেশ গোশত ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল ইসলাম অভিযোগ করে বলেন, সীমান্ত থেকে গরুর হাট পর্যন্ত ২০ থেকে ৩০ হাজার টাকা গরু প্রতি চাঁদাবাজি হচ্ছে। সরকারের আদেশ অমান্য করে অতিরিক্ত খাজনা আদায় করা হয়।

তিনি বলেন, এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র আনিসুল হকের কাছে শত শত আবেদন করা হয়েছে, চাঁদাবাজির ফিরিস্তি দেয়া হয়েছে। মেয়র একাধিকবার এসব সমস্যার সমাধানের নির্দেশ দিলেও দুর্নীতিবাজ কর্মকর্তারা ইজারার শর্ত বাস্তবায়নে নানা ধরনের টালবাহানা করছেন।

তিনি আরও বলেন, গোশতের মূল্য দিন দিন বেড়েই চলেছে। নিরুপায় হয়ে গোশত ব্যবসায়ীরা সাধারণ মানুষের কাছ থেকে টাকা আদায় করছে। গোশতের দাম যাতে কম থাকে সেজন্য প্রধানমন্ত্রী ব্যসায়ীদের জন্য খাজনা নির্ধারণ করে দেন। এই আদেশ অমান্য করার কারণে সেই দুর্নীতিবাজ কর্মকর্তাদের বদলি করা হয়। কিন্তু তারপরেও থামেনি আমাদের ওপর অত্যাচার। এ অন্যায়ের প্রতিবাদে আজ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজধানী ঢাকায় সব গোশতের দোকান বন্ধ থাকবে। যদি এতেও আমাদের দাবি আদায় না হয় তাহলে আরও কঠোন আন্দোলনের কর্মসূচি দেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ