ঢাকা, সোমবার 13 February 2017, ০১ ফাল্গুন ১৪২৩, ১৫ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সরকারী পৃষ্ঠপোষকতার অভাবে জেলায় কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে না

সরকারী পৃষ্ঠপোষকতা, ব্যাংক ঋণ ও প্রয়োজনীয় অভিজ্ঞতার অভাবে সম্ভাবনা থাকা সত্ত্বেও কুষ্টিয়া জেলার মিরপুর, ভেড়ামারা, কুষ্টিয়া সদর, কুমারখালী, খোকসা,ও দৌলতপুর উপজেলার তেমন একটা কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে না। ফলে জেলার হাজার হাজার শিক্ষিত, স্বল্পশিক্ষিত যুবক-যুবতি বেকার জীবনযাপন করছে। অনেকে মাদক, সন্ত্রাস, চাঁদাবাজি ও চোরাকারবারের সাথে জড়িয়ে পড়ছে। অথচ সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতা পেলে এ জেলায় দ্রুত কৃষিভিত্তিক শিল্প স্থাপন করা সম্ভব। এ জেলায় ধান, পাট, গম, আখ, ভুট্রা, তামাক, সরিষা, তুলা, কলা, আম, কাঁঠাল, আলু, টমেটো, তরমুজসহ প্রচুর পরিমাণ শাক-সবজি উৎপন্ন হয়ে থাকে।
এসব কাঁচামাল ও ফলমূল সংগ্রহের জন্য প্রয়োজনীয় সংখ্যক হিমাগার না থাকায় চাষীরা উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাওয়া থেকে বঞ্চিত হয়ে আসছে। এক্ষেত্রে সরকারী বা বেসরকারীভাবে হিমাগার প্রতিষ্ঠা করা যেতে পারে বলে অভিজ্ঞ মহল মনে করেন। জেলায় স্থানীয় কাঁচামাল লভ্যতা ও চাহিদাভিত্তিক আটা মিল, তেল মিল, ময়দা মিল, ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরী, মসলা প্রক্রিয়াজাতকরণ কারখানা, মিনি পেপার মিল, পেপার বোর্ড, দুধ প্রক্রিয়াজাতকরণ কারখানা, স্পেশালাইজড কোল্ড স্টোরেজ, চিঁড়া কল, চাল কল ইন্ড্রাস্ট্রি নিশ্চিত করে এখানে সিরামিক ইন্ডাস্ট্রি গড়ে তোলা সম্ভব।
কৃষি উৎপাদন বৃদ্ধিতে একই ধারা বজায় রাখার ক্ষেত্রে জেলার ছোট-বড় নদ-নদী থেকে সহজে সেচ সুবিধা গ্রহণ করা সম্ভব। অধ্যাপক শাহ্ আক্তার মামুন’র সাথে আলাপ কালে  তিনি জানান, সেচযন্ত্র যেমন গভীর নলকূপ, অগভীর নলকূপ, টিউবওয়েল, পাওয়ার পাম্প প্রভৃতির মাধ্যমে প্রয়োজনীয় আবাদী জমিতে সেচের ব্যবস্থা করা গেলে জেলায় বিভিন্ন ফসল চাষ করে লাভবান হবে কৃষকরা। তিনি আরো জানান, কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠলে মৎস্য সম্পদের জন্য কুষ্টিয়া জেলা অত্যন্ত সমৃদ্ধশালী হয়ে উঠবে। সরকারি পৃষ্ঠপোষকতা আর অর্থের অভাবে পুকুর, দীঘী ও জলাশয়গুলো বিজ্ঞানভিত্তিক চাষাবাদের অভাবে অনাবাদি হয়ে পড়ে আছে। সরকারি সুযোগ-সুবিধা, নিরাপত্তা এবং মূলধন সরবরাহ করা গেলে এ জেলায় প্রয়োজনের অতিরিক্ত মাছ উৎপাদন করা সম্ভব। এ জেলায় মাছ চাষের ব্যাপক উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ