ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

তৈরী পোশাক খাতে বাংলাদেশ ব্যাংকে ঋণ দিচ্ছে জাইকা

অনলাইন ডেস্ক: তৈরী পোশাক খাত সংশ্লিষ্ট বাণিজ্যিক ভবনে নিরাপদ কর্মপরিবেশ সৃস্টির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংককে, দুই শতাংশ সুদে প্রায় পৌনে দুই'শ কোটি টাকার ঋণ সহায়তা দিবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, জাইকা। খবর সময় টিভির। এ উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় ও জাইকার বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা পরস্পরের কাছে ফাইল বিনিময় করেন। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক থেকে এ অর্থ নিয়ে ঋণ প্রদানের জন্য নির্বাচিত ২৫টি ব্যাংক ও ১০টি আর্থিক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা অর্থ গ্রহণের প্রমান স্বরুপ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দলিল প্রদান করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে এ বিষয়ে ঋণ সহায়তা আরো বাড়ানোর আহ্বান জানান বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, 'বাংলাদেশের গার্মেন্টস শিল্পে তাজরিন ও রানা প্লাজা ধ্বসের মধ্যে দিয়ে এ খাতের সংস্কার ও শ্রমিকদের নিরাপত্তায় সচেতনতা বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ সরকার তৈরী পোশাক শিল্পের কারখানা সংস্কার, পুনর্গঠন, কিংবা অগ্নি নিরাপত্তা নিশ্চিত করে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির যে উদ্যোগ গ্রহণ করেছে, বাংলাদেশ ব্যাংক তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এজন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।'

অনলাইন আপডেট

আর্কাইভ