ঢাকা, সোমবার 27 March 2017, ১৩ চৈত্র ১৪২৩, ২৭ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

মসুরের ডাল দিয়েই হোক ত্বক উজ্জ্বল

অনলাইন ডেস্ক : উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য নিয়মিত বিউটি পার্লারে যাওয়ার প্রয়োজন নেই। হাতের কাছে থাকা বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সাহায্যেই ত্বকে নিয়ে আসতে পারেন জৌলুস। এগুলোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

জেনে নিন ত্বকের যত্নে কোন কোন উপাদান ব্যবহার করবেন-   

মসুর ডাল

মসুরের ডাল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন পেস্ট তৈরি করে ত্বকে ঘষে ঘষে লাগান। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রাকৃতিক উজ্জ্বলতা আসবে ত্বকে।

আলু

পানিতে ভিজিয়ে রাখা আলু ত্বকে ঘষে নিন। আলুর রস সরাসরি ত্বকে লাগালেও উপকার পাবেন। আলু প্রাকৃতিকভাবে ত্বক ব্লিচ করে ও দাগ দূর করে।

চন্দন

চন্দনের গুঁড়ার সঙ্গে হলুদের গুঁড়া ও দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা পানি ছিটিয়ে কিছুক্ষণ স্ক্রাব করে ধুয়ে ফেলুন। ত্বকে আসবে উজ্জ্বল আভা।

কলা ও দুধ

বিবর্ণ ত্বকের যত্নে এই ফেসপ্যাকটি কার্যকর। পাকা কলা চটকে দুধ মিশিয়ে ফেসপ্য্যাক তৈরি করুন। এটি ত্বকে নিয়মিত ব্যবহার করলে জৌলুস ফিরে আসবে ত্বকে।

গোলাপজল

তুলা গোলাপজলে ভিজিয়ে ত্বক মুছে নিন। প্রাকৃতিক টোনার হিসেবে এটি অতুলনীয়।

হলুদ

হলুদ গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন ও দুধ

বেসনের সঙ্গে দুধ মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করে নিন। এটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক হবে কোমল ও দাগহীন।

অনলাইন আপডেট

আর্কাইভ