ঢাকা, বুধবার 22 February 2017, ১০ ফাল্গুন ১৪২৩, ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন!

২১ ফেব্রুয়ারি, রয়টার্স/ওয়াশিংটন পোস্ট: উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে সাবেক মার্কিন কর্মকর্তাদের আলোচনার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। পাঁচ বছরেরও বেশি সময় পর দু’পক্ষের মধ্যে এমন আলোচনা হতে যাচ্ছে বলে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে।
গত রোববার প্রকাশিত ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প প্রশাসনের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আর এজন্যই তিনি এই আলোচনায় সম্মতি দিয়েছেন।
প্রতিবেদনে আরও বলা হয়, এই পদক্ষেপটি এক প্রারম্ভিক আলোচনা। এখানে সাবেক মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন উত্তর কোরিয়ার বর্তমান কর্মকর্তারা।
মার্কিন পররাষ্ট্র দফতর উত্তর কোরীয় কর্মকর্তাদের এখনও ভিসা দেয়নি। দফতরটির এক মুখপাত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সাবেক মার্কিন কর্মকর্তাদের সঙ্গে নিয়মিতই যোগাযোগ রয়েছে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের।
তবে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউস জানিয়েছে, সরকারের উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কোনও পরিকল্পনা নেই।
উল্লেখ্য, গত সপ্তাহে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় ট্রাম্প হুঁশিয়ারি জানিয়েছিলেন। তখন ট্রাম্প বলেছিলেন, ‘অবশ্যই উত্তর কোরিয়া এক বিশাল সমস্যা, আর আমরা শক্ত হাতেই তার মোকাবিলা করবো।’

অনলাইন আপডেট

আর্কাইভ