ঢাকা, বুধবার 22 February 2017, ১০ ফাল্গুন ১৪২৩, ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

রক্তে অর্জিত ভাষা আজ আগ্রাসনের শিকার -শিবির সেক্রেটারি জেনারেল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখার উদ্যোগে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় -সংগ্রাম

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, ক্রীড়া প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখার উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশ নিয়ে শিবির সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, ভাষার জন্য জীবন দিয়ে পৃথিবির ইতিহাসে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে এ জাতি। এই ত্যাগ বিশ্বজুড়ে স্বীকৃতি লাভ করেছে। ফলে শুধু বাংলাদেশ নয় বরং সারা বিশ্বে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সমাদৃত। কিন্তু দুঃখজনকভাবে এই অর্জন আজ নানা কারণে ম্লান হয়ে যাচ্ছে। আর তা হচ্ছে এদেশের মানুষ দ্বারাই। ভাষা আন্দোলনের শীর্ষ নেতা ভাষা সৈনিক অধ্যাপক গোলাম আযমকে রাষ্ট্রীয় ষড়যন্ত্র করে হেনস্থা করা হয়েছে। ফলে তাকে কারা প্রকোষ্ঠে থাকা অবস্থায় মৃত্যু বরণ করতে হয়েছে। অন্যান্য ভাষা সৈনিক, ভাষা শহীদের পরিবারের প্রতিও হচ্ছে দারুণ অবহেলা। ভাষা সৈনিকদের আহবান ও দাবিকে অবমূল্যায়ন করা হচ্ছে। অন্য দিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিজাতীয় সংস্কৃতির আমদানি ও প্রসার করে বাংলা ভাষাকে প্রতিনিয়ত অপমান করা হচ্ছে। বিদেশী সংস্কৃতির প্রভাবে আগামী প্রজন্মের বিরাট একটি অংশ আজ হিন্দি ভাষায় কথা বলা ও চালচলনে অভ্যস্ত হয়ে উঠছে। এটা জাতির জন্য অশনির সংকেত। এভাবে অপসংস্কৃতির জোয়ার বইতে থাকলে অচিরেই জাতি সত্তার মূল চেতনা হারিয়ে ফেলবে। সুতরাং কারো দিকে না তাকিয়ে যার যার অবস্থান থেকে বিজাতীয় সংস্কৃতিকে প্রত্যাখ্যান করতে হবে। আত্মসম্মান রক্ষায় ইসলামী মূল্যবোধের ভিত্তিতে সংস্কৃতির লালন ও বিকাশ ঘটাতে হবে। একইসাথে রাষ্ট্রের সর্ব পর্যায়ে বাংলা ভাষার প্রচলন নিশ্চিত করতে হবে। তাহলেই শহীদের আত্মত্যাগ পূর্ণতা পাবে।

ঢাকা মহানগরী পূর্ব: ভাষা শহীদ আব্দুল জব্বার ও আবুল বরকতের কবর জিয়ারত করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। প্রথম প্রহরে কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সিরাজুল ইসলামের নেতৃত্বে শাখার নেতৃবৃন্দ কবরের পাশে দোয়া মুনাজাত করেন। এ সময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরী উত্তর: বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। সকাল ৯টায় কেন্দ্রীয় মানবাধিকার সম্পাদক শাহ মাহফুজুল হকের নেতৃত্ব র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। 

ঢাকা মহানগরী দক্ষিণ: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক শাহিন আহমেদ খানের নেতৃত্বে র‌্যালিটি গেন্ডারিয়া রেলগেট থেকে শুরু হয়ে জুরাইন মোড়ে গিয়ে সমাবেশে মিলিত হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

ঢাকা মহানগরী পশ্চিম: একুশের প্রথম প্রহরে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে র‌্যালিটি ধানমন্ডি এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখা সভাপতি ডা. মোজাহিদুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

রংপুর মহানগরী: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রি ব্লাড গ্রুপিংয়ের আয়োজন করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। সকাল ৯টা থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকে। এতে শাখা সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

টাঙ্গাইল শহর: আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। এতে ঢাকা মহানগরী দক্ষিণ শাখার সভাপতি সাফিউল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন।

ফেনী শহর: প্রথম প্রহরে ভাষা শহীদ সালামের পরিবারের সাথে সাক্ষাতের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির পাবনা শহর শাখা। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

ঢাকা কলেজ: ভাষা শহীদ শফিউরের কবর যিয়ারতের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির ঢাকা কলেজ শাখা। সকাল সাড়ে ৮টায় শাখা সভাপতি মো. মিজানুর রহমানের নেতৃত্বে কবরে দোয়া ও মোনাজাত করে নেতাকর্মীরা। 

পঞ্চগড় জেলা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে ঢাকা- পঞ্চগড় মহাসড়কে বর্ণাঢ্য র‌্যালি করে ছাত্রশিবির পঞ্চগড় জেলা শাখা। শাখা সভাপতি তোফালেয় প্রধান এর নেতৃত্বে র‌্যালি শেষে সমাবেশের আয়োজন করা হয়। 

ঢাকা জেলা উত্তর: বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির ঢাকা জেলা উত্তর শাখা। সকাল ১০টায় সাভার বিশ্বরোডে এ র‌্যালীর আয়োজন করা হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

পাবনা জেলা পশ্চিম: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সকাল ৭টায় মহাসড়কে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির পাবনা জেলা পশ্চিম শাখা। শাখা সভাপতির নেতৃত্বে এতে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ