ঢাকা, বুধবার 22 February 2017, ১০ ফাল্গুন ১৪২৩, ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলার স্বীকৃতি এখন সময়ের দাবি -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলার স্বীকৃতি এখন সময়ের দাবি। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ১৯৯৯ সালে মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। এর পর থেকে আন্তর্জাতিক পর্যায়েও কয়েক বছর ধরে দিবসটি পালিত হচ্ছে। কিন্তু যে ভাষার জন্য এত সংগ্রাম, সেই বাংলা ভাষা এখনো জাতিসংঘের দাফতরিক মর্যাদা পায়নি।

শহীদ মিনারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘এটাই আজকে আমাদের অভিন্ন দাবি, সব বাঙালি, জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলা ভাষা আমরা স্বীকৃতি চাই। এই ভাষা ৩২ কোটি বাঙালির।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ত্রাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ। এর আগে ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের নেতারা আজিমপুরে ভাষা শহীদদের কবর জিয়ারত করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ