ঢাকা, বুধবার 22 February 2017, ১০ ফাল্গুন ১৪২৩, ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশ কালচারাল সেন্টারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

গত সোমবার বাংলাদেশ কালচারাল সেন্টারের (বিসিসি) এর উদ্যোগে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান, আলোচনা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়

বাংলাদেশ কালচারাল সেন্টারের (বিসিসি) বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭। গত সোমবার এ উপলক্ষে শিশুকিশোরদের কোলাহলে মুখরিত ছিল প্রত্যাশা প্রাঙ্গণ। শিশুকিশোরদের আবৃত্তি প্রতিযোগিতা, বর্ষিয়ান ও কৃতি ভাষাসৈনিকদের সম্মাননা প্রদান, আলোচনা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। বাংলা ভাষার শক্তিমান কবি আল মুজাহিদীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাষাসৈনিক অধ্যাপক আবদুল গফুর। বিশেষ অতিথি ছিলেন ভাষাসৈনিক অধ্যাপক চেমন আরা ও রওশন আরা বাচ্চু, আবৃত্তিশিল্পী নাসিম আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আবদুল গফুর মাতৃভাষার শুদ্ধতম চর্চা ও বিকাশের উপর জোর দিয়ে বলেন, আমাদের কোমলমতি শিশু কিশোরদের বাংলা ভাষার গৌরবময় ইতিহাস জানাতে হবে, উপলব্ধি করতে হবে এবং তা থেকে শিক্ষা নিতে হবে। তবেই আমাদের পরবর্তী প্রজন্ম নিজস্ব স্বকীয়তাকে ধারণ করার শক্তি পাবে। রওশান আরা বাচ্চু জাতির কাছে প্রশ্ন রেখে বলেন, যারা ভাষা আন্দোলনে অবদান রেখেছিলেন তাদের নাম কোথায়, মূল্যায়ন কোথায়? তিনি আরো বলেন, আজকে খুব অবাক লাগছে, যারা ভাষা আন্দোলনে অবদান রেখেছিলেন আজ তাদের নাম উচ্চারিত হয় না।

অনুষ্ঠানের সভাপতি একুশে পদকপ্রাপ্ত কবি আল মুজাহিদী বলেন, আজকের নতুন প্রজন্মকে ভাষা আন্দোলন সম্পর্কে জানতে হবে। মাতৃভাষার প্রতি শ্রদ্ধা থাকতে হবে, ভালোবাসা রাখতে হবে। সবশেষে তিনি অতিথিবৃন্দসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কালচারাল সেন্টারের পক্ষ থেকে ভাষাসৈনিক আজীবন সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের সভাপতি কবি আল মুজাহিদী ও সেন্টারের চেয়ারম্যান আবৃত্তিকার শরীফ বায়জিদ মাহমুদ। এ বছর তিন জন ভাষাসৈনিক এই সম্মাননা লাভ করেন। তারা হলেন- ভাষাসৈনিক অধ্যাপক আবদুল গফুর, ভাষাসৈনিক অধ্যাপক চেমন আরা ও ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু। এ ছাড়া কবি আল মুজাহিদীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিশু কিশোরদের নিয়ে অনুষ্ঠিত আবৃত্তি প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ