ঢাকা, বুধবার 22 February 2017, ১০ ফাল্গুন ১৪২৩, ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

চট্টগ্রামে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

চট্টগ্রাম অফিস: চট্টগ্রামে যথাযথ মর্যাদায় মহান ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান,বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে। এর মধ্যে ছিল প্রভাত ফেরি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, র‌্যালি, দোয়া মাহফিল। একুশের প্রথম প্রহরে চট্টগ্রাম শহীদ মিনারে মানুষের ঢল নামে। রাত ১২টা ১ মিনিটে নচট্টগ্রাম মহানগর পুলিশের একটি চৌকস দল এএসআই হুমায়ন কবিরের নেতৃত্বে সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বীর শহীদদের শ্রদ্ধা জানানোর পালা। মন্ত্রীর পরেই চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন কাউন্সিলরদের নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। ফুল দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো.রহুল আমিন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, সিএমপি কমিশনার ইকবাল বাহার ও চট্টগ্রামের পুলিশ সুপার নূর ই আলম মিনা।চট্টগ্রামের জেলা প্রশাসক সামশুল আরেফিন জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে ফুল দেন। এরপর জেলা কমান্ডার মো.সাহাবউদ্দিন ও মহানগর ইউনিটের কমান্ডার মোজাফফর আহমেদের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ পৃথকভাবে শহীদ মিনারে ফুল দেন।  নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের নেতৃত্বে নগর আওয়ামী লীগ ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি রতন রায় ও সাধারণ সম্পাদক আবু হানিফের নেতৃত্বে আইনজীবী নেতারা শহীদ মিনারে ফুল দেন।  সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের নেতারাও ফুল দেন। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেস ক্লাবের নেতারা যৌথভাবে ফুল দিয়ে ভাষার জন্য জীবন দেয়া বীর সন্তানদের শ্রদ্ধা জানান।  টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনও আলাদাভাবে ফুল দেয়।  কাস্টমস, ফায়ার সার্ভিস, রেলওয়ে পুলিশ, আরআরএফ কমান্ড্যান্ট, শিল্প পুলিশ, আনসার ও ভিডিপির চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম রেঞ্জ পরিচালক এবং জেলা কমান্ডার, বন বিভাগ, সিভিল সার্জন, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, বিআইডব্লিউটিসি, চট্টগ্রাম শিক্ষাবোর্ড, ইউএসটিসি, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র শহীদ মিনারে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানায়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত কর্মসূচির অংশ হিসেবে   ২১ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ সকাল ৯.৩০ টায় বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ সভায় সভাপতিত্ব করেন চ.বি. প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার। আলোচনা সভায়স্বাগত বক্তব্য রাখেন চ.বি. প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৭ পালিত হয়। একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর একে একে শিক্ষক সমিতি, অফিসার সমিতি, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্টবৃন্দ, কৃষিবিদ পরিষদ, কর্মচারী ইউনিয়ন, ছাত্রছাত্রীদের বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮-০১ মিনিটে শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালোব্যাজ ধারণ, সন্ধ্যা ৬-৩০ মিনিটে শহীদ মিনার চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বাদ জোহর শহীদদের রূহের মাগফিরাত কামনায় বিশ্ববিদ্যালয়ের জামে মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ