ঢাকা, শুক্রবার 24 February 2017, ১২ ফাল্গুন ১৪২৩, ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মেলা আগের তুলনায় ভালো হচ্ছে। মিডিয়ার আচরণ আরো পক্ষপাতহীন হওয়া দরকার -কবি বুলবুল সরওয়ার

প্রথম কবে বইমেলায় গিয়েছেন মনে আছে?
-১৯৭৪ সনে। এরপর ১৯৭৯ থেকে নিয়মিত।
২০১৭ বইমেলায় আপনার কয়টি বই বের হয়েছে?
-৬টি। আরো একটি বেরুবে এই (শুক্রবার)। মোট হবে ৭টি। এবারই আমার সর্বাধিক বই বেরিয়েছে। এর মধ্যে একটি বই ৮ তারিখ থেকে বেস্ট-সেলার ঘোষিত হয়েছে। জেরুসালেম।
বইয়ের বিষয়বস্তু কি?
-“স্বপ্নভ্রমণ জেরুসালেম”Ñইতিহাস নির্ভর ভ্রমণ কাহিনী। পৃৃথিবীর সবচেয়ে প্রার্থিত সোনার-গম্বুজ, যার নিচেই আছে পবিত্র কালো পাথর; আছে আত্মার রহস্য, আছে বোরাককে বেঁধে রাখার স্তম্ভ এবং উর্ধ্বাকাশ গমনের ডোম। আছে রক্ত, আছে ধ্বংস, আছে ক্রুসেড। আছে ওমরের ক্ষমা, সালাদীনের মহিমান্বিত বিজয়, সুলতান সুলেমানের কীর্তিময়-চল্লিশ ফুট উঁচু নগর-প্রাচীর। আছে রানী বিলকিস, জেজেবেল, হেরেম সুলতান রোক্সালিনা। আছে প্রকৌশলী চার্লস ওয়ারেন, ইলুমিনিতির হিরাম আবিফ ও হসপিটালার-টেম্পলাররা। দ্বিতীয় কিবলার পাশাপাশি আছে রোদন প্রাচীর। নেবুকান্দনেজ্জার ও টাইটাসের কান্নার সাথে মিশে আছে ইহুদী-বর্বরতা। আছেন ইব্রাহিম থেকে এরিয়াল শ্যারন পর্যন্ত  কত মহানায়ক-খলনায়ক। সেই সোনালী গম্বুজÑবিশ্ব পর্যটকের সবচেয়ে বেশি ভ্রমণ যেখানে। সেই স্বপ্ন, সেই প্রেমের অঞ্জলী নিয়েই এ-বই। এছাড়াও “ঐতিহ্য” থেকে এসেছে রুবাইয়াত (কাব্য-৪ ভাষায়)।
“জয়তী” থেকে আসবে রুবাইয়াত-ই-বুলবুল (কাব্য) এবং এসেছে শিল্প ও কবিতা (প্রবন্ধ) ।
“মনদুয়ার” থেকে এসেছে মহানগরী (উপন্যাস)।
“চিত্রা” থেকে এসেছে শিশুদের সচিত্র গল্প “বীর বলে ডাকব যাদের”।
এবং “বলাকা” থেকে প্রণয় পঙ্ক্তি (কাব্য)।
বর্তমান মেলার সঙ্গতি-অসঙ্গতি বলুন
মেলা আগের তুলনায় ভালো হচ্ছে। নিরাপত্তার ঝঞ্জাট একটু বেশি, তাছাড়া সবই ভালো। তবে মিডিয়ার আচরণ আরো পক্ষপাতহীন হওয়া দরকার। বাংলা একাডেমিরও।
বাংলাভাষার ক্রমবিকাশে আর কী পদক্ষেপ জরুরী বলে মনে করেন?
-এতো কঠিন প্রশ্নের জবাব আমার জানা নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ