ঢাকা, শুক্রবার 24 February 2017, ১২ ফাল্গুন ১৪২৩, ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত জাতির ঘাড়ে চাপিয়ে দেয়া হয়েছে  -ডা. শফিকুর রহমান

 

সরকারের নির্দেশে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার বিকেলে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে গ্যাসের মূল্য ২২.৭ শতাংশ বাড়ানোর যে অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত জাতির ঘাড়ে চাপিয়ে দিয়েছেন তার তীব্র প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেন, গত ১৮ মাসের ব্যবধানে গ্যাসের মূল্য দ্বিতীয়বার বৃদ্ধি করার সম্পূর্ণ অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত জাতির ওপর চাপিয়ে দিয়ে দেশের দরিদ্র এবং সাধারণ জনগণের ওপর চরম জুলুম করা হয়েছে। 

গতকাল দেয়া বিবৃতিতে তিনি বলেন, সরকারের নির্দেশে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি (বিইআরসি) কর্তৃপক্ষ আগামী ১লা মার্চ ও ১লা জুন থেকে দু’ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধি করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। প্রথম ধাপে একচুলা ৭৫০ টাকা, দুই চুলা ৮০০ টাকা, সিএনজি প্রতি ঘনমিটারে ৩৮ টাকা এবং দ্বিতীয় ধাপে একচুলা ৯শ’ টাকা, দুই চুলা ৯৫০ টাকা, সিএনজি গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও বিদ্যুৎ উৎপাদন, সার কারখানা, শিল্প, বাণিজ্যিক প্রতিষ্ঠান, চা-বাগান প্রভৃতি সর্বক্ষেত্রেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। উল্লেখ্য যে, ২০১৫ সালের ১লা সেপ্টেম্বর থেকে ২ চুলার বিল ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৬৫০ টাকা এবং একচুলার বিল ৪০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছিল এবং সিএনজি প্রতি ঘনমিটারের দাম ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছিল, যা বর্তমানেও বহাল আছে। মাত্র ১৮ মাসের ব্যবধানে গ্যাসের দাম এত অধিক পরিমাণে বাড়ানোর কোনো যুক্তি নেই। 

তিনি বলেন, গ্যাসের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির ফলে দেশের অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়বে। এতে দ্রব্যমূল্য, বাড়িভাড়া, শিল্প ও কৃষির উৎপাদন ব্যয়, পরিবহন খরচ এবং যাতায়াত ভাড়া ও মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাবে। ফলে মানুষের ক্রয়ক্ষমতা হ্রাস পাবে এবং জনদুর্ভোগ বাড়বে। গ্যাসের মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্ত দরিদ্র ও সাধারণ জনগণের জন্য মড়ার ওপর খাঁড়ার ঘায়ের শামিল।

তিনি বলেন, বর্তমান সরকার জনগণের নির্বাচিত নয়। সেই জন্যই জনগণের কাছে তাদের জবাবদিহিতার কোনো প্রশ্ন নেই। যে কারণে জনগণের স্বার্থ উপেক্ষা করে তারা গ্যাসের মূল্য বৃদ্ধির অন্যায় সিদ্ধান্ত জাতির ঘাড়ে চাপিয়ে দিয়েছে। বর্তমান সরকারের আমলে জনদুর্ভোগ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। 

দেশের জনগণের স্বার্থের কথা চিন্তা করেই গ্যাসের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির এ অন্যায় সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ