ঢাকা, শুক্রবার 24 February 2017, ১২ ফাল্গুন ১৪২৩, ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাকায় যানজটের কারণে প্রতি বছর ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে

 

স্টাফ রিপোর্টার : ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর ২০ হাজার থেকে ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হয় বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান। 

গতকাল বৃহস্পতিবার ডিসিসিআই অডিটোরিয়ামে ‘ঢাকার অর্থনৈতিক ভবিষ্যৎ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক স্টেকহোল্ডার ডায়ালগে তিনি কথা জানান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবীদ মার্টিন রামা, ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক আসিফ এ চৌধুরী, ইমরান আহমেদ, আতিক-ই-রাব্বানী, রাশেদুল আহসান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির প্রমুখ। 

আবুল কাসেম খান বলেন, বাংলাদেশের শহরে বসবাসকারী জনগোষ্ঠীর প্রায় ৪০ শতাংশ ঢাকায় বসবাস করে। এই চাপ কমানোর জন্য ঢাকার পার্শ্ববর্তী এলাকাগুলোর অবকাঠামো উন্নয়ন, অর্থনৈতিক ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণ এবং সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চিয়তার দরকার। প্রতি দিন লাখ লাখ কর্মঘন্টা এই ঢাকায় নষ্ট হচ্ছে। শহরের অস্বস্থ্যকর পরিবেশে প্রতিদিন মানুষ অসুস্থ হচ্ছে। ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর ২০ হাজার থেকে ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হয়। কিন্তু এর কোন কার্যকর প্রতিকার নেই। 

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ঢাকার অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে একটি জরিপ পরিচালনা করা প্রয়োজন। যা নীতিনির্ধারণী মহলকে তাদের পরিকল্পনা প্রণয়নে সহযোগিতা করবে। 

তিনি আরও বলেন, মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে সমভাবে ঢাকা এবং মফস্বল অঞ্চলের উন্নয়ন একান্ত অপরিহার্য। বাংলাদেশের অর্থনীতির বিকাশে তৈরি পোশাকখাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে সময়ে এসেছে অন্যান্য সামাজিক সেবা খাতসমূহ বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, আবাসন এবং পর্যটন প্রভৃতির উপর গুরুত্বারোপের। 

তিনি জানান, ২০১৬ সালে পিপিআরসি পরিচালতি একটি জরিপে দেখা গেছে, ঢাকা শহরের বসবাসকারী প্রতিটি পরিবারের মাসিক গড় আয় ৩৮ হাজার টাকা। 

 মার্টিন রামা তাঁর তথ্যচিত্রে বলেন, বিশ্বের দ্রত বিকাশমান শহরগুলোর মধ্যে ঢাকা অন্যতম। তবে সরকারের আমলাতান্ত্রিক জটিলতা এবং অনেক সংস্থার অংশীদারিত্বের কারণে এ শহরের অবকাঠামো ও সেবা খাতের উন্নয়ন বিঘ্নিত হচ্ছে। এ সমস্যা সমাধানে সরকারের যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন খুবই জরুরি।

অনলাইন আপডেট

আর্কাইভ