ঢাকা, শুক্রবার 24 February 2017, ১২ ফাল্গুন ১৪২৩, ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

পোশাক শিল্পের আধুনিক প্রযুক্তি আর যন্ত্রপাতি নিয়ে অংশ নিচ্ছে ৩৩ দেশ

 

স্টাফ রিপোর্টার : ঢাকায় শুরু হয়েছে আন্তর্জাতিক মানের মেশিনারি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রযুক্তি মেলা। চারদিনব্যাপী এই মেলা শেষ হবে আগামী রোববার। গতকাল বৃহস্পতিবার থেকে এই মেলা শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। আর এই মেলায় অংশ নিয়েছে ৩৩ টি দেশের প্রতিষ্ঠান। 

গতকাল বৃহস্পতিবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ১৪তম ঢাকা আন্তর্জাতিক টেক্সটাইল ও গার্মেন্টস মেশিনারিজ প্রদর্শনী (ডিটিজি)। ৪ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে আগমাী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

 টেক্সটাইল মিল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), হংকংয়ের প্রতিষ্ঠান ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস এবং তাইওয়ানের চ্যান চাও ইন্টারন্যাশনাল কোম্পানি যৌথভাবে চার দিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে।গতকাল এ প্রদর্শনীর উদ্বোধন করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

 মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিটিএমএ-এর সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা তপন চৌধুরী, সহসভাপতি হোসেন মাহমুদ, পরিচালক খোরশেদ আলম, মোশারফ হোসেন, ডিসিসি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার এইচ এন আশিকুর রহমান প্রমুখ।

প্রদর্শনীতে বিশ্বের ৩৩টি দেশের এক হাজার মেশিনারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বাংলাদেশে প্রথমবারের মতো ওয়ানস্টপ ডিজিটাল সল্যুশন, সাবলিমেশন এবং স্ক্রিন প্রিন্টের সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ডিসিসি এই প্রদর্শনীতে অংশ নিয়েছে।

ডিসিসি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার এইচ এন আশিকুর রহমান বলেন, ডিসিসি সবসময় বাংলাদেশের বস্ত্র, পোশাক ও প্রিন্টিং খাতে উদ্ভাবনী এবং ওয়ান স্টপ সেবাসমূহ দিয়ে থাকে। বাংলাদেশের টেক্সটাইল ইন্ডাস্ট্রির গ্রাহকদের অনুরোধের ফলে ডিসিসি বিশ্বমানের টেক্সটাইল প্রিন্টিং স্টুডিও এবং ক্যাপাসিটি বিল্ডিং ও ইন্ডাস্ট্রিতে এক্সপার্টিজ তৈরি করতে বাংলাদেশে ডিসিসি কার্যক্রম শুরু করে। এ প্রদর্শনীতে অংশ গ্রহণে মাধ্যমে সংশ্লিষ্টরা ডিসিসি-এর সেবাসমূহ সম্পর্কে জানতে পারবে এবং এর ফলে দেশের পোশাক খাতের লক্ষ্য অর্জনের পথ আরও সহজ হবে।

প্রদর্শনীটি প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। উল্লেখ্য ২০০৪ সাল থেকে শুরু হওয়া এবারের আয়োজনটি বিটিএমএর ১৪তম প্রয়াস। বস্ত্র খাতের নিত্যনতুন যন্ত্রপাতি ও প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে উদ্যোক্তাদের পরিচিত করাতে এ প্রদর্শনী আয়োজনের মূল উদ্দেশ্য। এ কারণে প্রতিবছর প্রদর্শনীতে তাৎক্ষণিক ক্রয় আদেশ বা স্পট অর্ডার পান প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো।

অনলাইন আপডেট

আর্কাইভ