ঢাকা, বৃহস্পতিবার 27 June 2019, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

হলি আর্টিজানে নিহতদের স্বজনদের সঙ্গে পোপ

অনলাইন ডেস্ক: ঢাকার গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় সন্ত্রাসী হামলায় নিহত নয় ইতালীয় নাগরিকের পরিবারের ৩৬ জন সদস্যদের সঙ্গে বুধবার সকালে দেখা করেছেন পোপ ফ্রান্সিস। এসময় পোপ ফ্রান্সিস তাদের কাছে দুঃখ এবং সহানুভূতি প্রকাশ করেন। এ নিয়ে ভ্যাটিক্যান সংবাদপত্র এল ওসারভেটর রোমানো একটি সংবাদ প্রকাশ করেছে। এ সময় পোপ কবুতরের ছবির ‍উপর নিহতদের নাম লেখা নয়টি জলপাই গাছ স্বজনদেরকে উপহার দেন।

ভালোবাসা থেকে ঘৃণা করা সহজ কিন্তু ঘৃণা থেকে ভালোবাসা কঠিন উল্লেখ করে পোপ ফ্রান্সিস বলেন, ভালবাসার থেকে যে ঘৃণার উৎপত্তি হয় তাকে অনুসরণ করা সহজ, কিন্তু তিক্ততা ও ঘৃণা থেকে ভালোবাসার দিকে যাওয়া কঠিন। তোমরা দুঃখ, তিক্ততা এবং প্রতিশোধের মানসিকতার মধ্যে ছিলে, কিন্তু মনের ভিতরে কষ্ট নিয়েও তোমরা ভালোবাসা এবং ক্ষমার পথকে বেছে নিয়ে নিয়েছো।

তিনি আরো বলেন, বাংলাদেশের মানুষকে বিশেষ করে তরুণ প্রজন্মকে ভালবেসে এবং দেশটিকে গড়তে সহায়তা করছো। এটি থেকে তারা শিক্ষাগ্রহণ করতে পারবে এবং এটি তাদের অন্তরে শান্তির বীজ বপন করবে। এ ঘটনা আমার কাছেও একটি দৃষ্টান্ত স্বরুপ।

গত বছরের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা ২০ জনকে হত্যা করে যাদের ৯ জন ইতালি, ৭ জন জাপানী, ৩ জন বাংলাদেশী এবং ১ জন ভারতীয় নাগরিক ছিলেন। এছাড়া সন্ত্রাসীদের হামলায় দুজন পুলিশও প্রাণ হারান। কমান্ডো অভিযানে ছয়জন নিহত হয়। ইসলামি সন্ত্রাসীগোষ্ঠী আইএস এর পক্ষ থেকে এই হামলার দায় স্বীকার করা হলেও কিন্তু এই ঘটনার সাথে আন্তর্জাতিক কোনো সন্ত্রাসীগোষ্ঠীর সম্পর্ক ছিলো না বলে কর্তৃপক্ষ দাবি করে।-চ্যানেল আই

অনলাইন আপডেট

আর্কাইভ