ঢাকা, শনিবার 25 February 2017, ১৩ ফাল্গুন ১৪২৩, ২৭ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

গ্যাসের দাম বৃদ্ধিতে অর্থনীতির উপর কোনো বিরূপ প্রভাব পড়বে না -বিদ্যুৎ প্রতিমন্ত্রী 

 

স্টাফ রিপোর্টার : কিছুটা সময় নিয়ে গ্যাসের দাম বাড়ানো হলেও এটা প্রয়োজন ছিল বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এই মূল্যবৃদ্ধির ফলে অর্থনীতির উপর কোনো বিরূপ প্রভাব পড়বে না বলেও জানান তিনি।

গতকাল শুক্রবার সকালে রাজধানীর শিশু একাডেমিতে অষ্টম বিডিএফ জাতীয় বিতর্ক উৎসব ও যুব সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, ‘গ্যাসের কিছু কিছু জায়গায় আমরা নিরুৎসাহিত করতে চাচ্ছি এবং কিছু কিছু জায়গায় আমার মনে হয় ভবিষ্যতে যে আমাদের এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আসবে সেই প্রাইসের (মূল্য) সঙ্গে একটা কুশন তৈরি করা। আস্তে আস্তে এটা ওই জায়গাটায় নিয়ে যাওয়া। যার কারণে বার্ক (বিইআরসি) সময় নিলেও ওই জায়গাটায় একটা অ্যাডজাস্টমেন্ট (সামঞ্জস্য) করেছে।’

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘আমি মনে করছি যে সামান্য হলেও এটা প্রয়োজন ছিল আমাদের এই ক্ষেত্রে। এটা কোনো রকম বিরূপ প্রভাব ফেলবে না অর্থনীতির মধ্যে, এটা একটা সহনীয় পর্যায়ে থাকবে।’ প্রাকৃতিক গ্যাসের ওপর চাপ কমিয়ে এলপি গ্যাসের ব্যবহার বাড়াতে এই মূল্যবৃদ্ধি বলেও জানান তিনি।

গ্যাসের দাম বাড়ার কারণে বিদ্যুতের দাম বাড়বে কিনা এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের একটা প্রস্তাব এখনো আছে বিদ্যুতের ক্ষেত্রে, বার্কের ওপর নির্ভর করছে তারা বিদ্যুতের ক্ষেত্রে কী করবে।’

নসরুল হামিদ জানান, যে প্রস্তাব এসেছিল গ্যাসের মূল্যবৃদ্ধির পরিমাণ তার চেয়ে অনেক কম। গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যের ওপর তেমন প্রভাব পড়বে না।

অনলাইন আপডেট

আর্কাইভ