ঢাকা, শনিবার 25 February 2017, ১৩ ফাল্গুন ১৪২৩, ২৭ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

দেশের কথা ॥ মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বিকাশ একাউন্টে প্রতারণা থেকে সাবধান
গত ৭ ফেব্রুয়ারি বাড্ডা পোস্ট অফিস রোডের একটি বিকাশ এজেন্ট থেকে আমার এক সুহৃদ ৬০০ টাকা পাঠান। ৮ ফেব্রুয়ারি সন্ধ্যার দিকে ঐ সূত্র উল্লেখ করে এক ব্যক্তি মোবাইলে আমাকে বলেন, গতকাল যেখান থেকে আপনার নম্বরে টাকা পাঠানো হয়েছে ভুলক্রমে ৫,৯৯০ টাকা এখান থেকে আপনার নম্বরে চলে গেছে। এরপর কয়েকটি নং থেকে মোবাইল করে তারা আমাকে অতিষ্ঠ করে ফেলে। এক সময় আমি মোবাইল বন্ধ করে রাখি ও বলি যদি এসে থাকে পাঠিয়ে দেয়া যায় কি-না। দেখবো। তারা আমাকে নানা নসিহত করতে থাকে যাতে মনে হয় সত্যিই ভুলে এ টাকা তারা বিকাশ করে আমার মোবাইলে দিয়েছে। পরবর্তী পর্যায়ে আমি দেখি ৫৯৯০ টাকার একটি মেসেজ এসেছে যাতে লেখা- B.kash Cash in Tk. 5900 From 01763544409 Succesful, Fee Tk 0.00 Balance Tk 14,395.00 Trxio 5009824620 at 8/2/2017. ০১৭৮৩৪৩৯৪২৮ ও ০১৭৮১৬৬৪৮৪৬ নম্বর থেকৈ মোবাইল করে এ মেসেজ এসেছে কি-না জেনে মেসেজের নম্বরে ৫,৯৯০ টাকা না পাঠিয়ে এই নম্বরটিতে ০১৭৮৩৪৩৯৪২৮ Send করতে বলে। আমিও তাদের কথায় ভুলে গিয়ে এ নম্বরে যখনই টাকা পাঠাই তখনই বুঝতে পারি যে, এরা প্রতারক। অর্থাৎ আমোর বিকাশ একাউন্ডে রাখা ৮৪৯৭ টাকা থেকে ৫৯৯০ টাকা তারা নিয়ে গেছে যদ্দরুন Balance রয়েছে ২৫০২টাকা। এরপর এরা ০১৭৮২৯৮৫২৫৬ নম্বর থেকে মোবাইল করে বলে, আপনার বিকাশ একাউন্টে সমস্যা হয়েছে? আবার বলে, যে টাকা নেয়া হয়েছে বিকাশ-এ এরূপ বছরে কিছু টাকা কেটে নেয়া হয়। এরপর আমি তাদের বকাঝকা করে মোবাইল কেটে দেই। এ জাতীয় মেসেজ থেকে তাই বিকাশ একাউন্টধারী ভাই-বোনদের সতর্ক হবার জন্য আবেদন। আইনপ্রয়োগকারী সংস্থার প্রতি বিষয়টি তদন্ত করার জোর দাবি জানাচ্ছি।
-খোকন, তেজগাঁও, ঢাকা।

স্মরণ বা স্বরণী নয় সরণি বা সরনী লিখুন
বাংলা ভাষায় প্রচলিত ‘সড়ক’ বাদ দিয়ে ‘সরণি’ দু’জন ব্যক্তিত্বের নাম রাজধানীতে দুটো সড়কের ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। মরহুম সৈয়দ নজরুল ইসলাম সরণি ও মরহুম তাজউদ্দিন আহমেদ সরনী। কিন্তু বিভিন্ন সরকারি অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, সংগঠন, সংস্থা, তাদের সাইনবোর্ড, ব্যক্তিগত নামফলক, প্যাড, ম্যাগাজিন, স্মারক, অফিসিয়াল কাগজপত্রে ভুল বানান লিখে চলেছেন। কেউ কেউ মনে করছেন ‘স্মরণ’ থেকে বুঝি ‘স্মরণী’ হবে। তাই প্রতিরক্ষা মন্ত্রণালয়াধীন জাতীয় জরিপ অধিদপ্তরে প্রবেশের পথে লাগানো সাইনবোর্ডে লেখা হয়েছে ২৯, তাজউদ্দিন আহমেদ স্মরণী। মগবাজার রেলগেট সংলগ্ন ইনসাফ বারাকাহ কিডনি এ- জেনারেল হাসপাতালের সাইনবোর্ডে লেখা তাজউদ্দিন আহমেদ সরণী।
এছাড়া পল্টন মোড়, বিজয়নগর, মগবাজার মোড়, সাতরাস্তা, তেজগাঁও এলাকার শত শত প্রতিষ্ঠানের সাইনবোর্ডে সরণি বা সরণী বানানটি লেখা হয়েছে স্বরণী, স্মরণি, স্মরণী এভাবে যা সত্যিই দৃষ্টিকটু ও এ মহান ব্যক্তিদ্বয়ের সম্মান ক্ষুণ্ন করার মত। সবার জ্ঞাতার্থে তাই জানাচ্ছি, বাংলা একাডেমি থেকে প্রকাশিত (নরেন বিশ্বাস, ফেব্রু.-২০০৮) বাঙলা উচ্চারণ অভিধানে সরণি বা সরনী’র অর্থ লেখা-পথ, রাস্তা, শ্রেণি, সারি, রীতি বা প্রণালী। এ বিষয়টি অবহিত হয়ে অনুগ্রহপূর্বক ২০১৭ সালের এই ভাষার মাসে সবাই আপনাদের সাইনবোর্ডসহ যেখানে যেখানে ‘সরণি’ বা ‘সরণী’ শব্দটি ভুল বানানে লিখেছেন সব লেখা সংশোধন করে মূর্ধন্য-ণ-এ হ্রস্ব-ই-কার দিয়ে সরণি বা দন্ত্য-ন-এ দীর্ঘ ঈ-কার দিয়ে সরনী লিখে বাংলা ভাষার প্রতি তথা এই সম্মানিত ব্যক্তিদ্বয়ের প্রতি সম্মান প্রদর্শন করুন।
-শামসুল করীম খোকন
তেজগাঁও, ঢাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ