ঢাকা, শনিবার 25 February 2017, ১৩ ফাল্গুন ১৪২৩, ২৭ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সড়ক দুর্ঘটনাকে জাতীয় দুর্যোগ ঘোষণার দাবি

স্টাফ রিপোর্টার: সড়ক দুর্ঘটনাকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করে সর্বোচ্চ শাস্তি আমৃত্যু কারাদণ্ড করার দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক  মানববন্ধনে এ দাবি জানানো হয়।
সভাপতি বক্তব্যে আয়োজক সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, প্রতিদিনের খবরে আমরা সড়ক দুর্ঘটনার চিত্র দেখছি। একটি জাতীয় পত্রিকার হিসেব অনুযায়ী গত ১৩ দিনে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১৩৪ জন। আমরা এ ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না। সড়ক দুর্ঘটনারোধে আজ পর্যন্ত অনেক গবেষণা, সভা, সেমিনার টকশো হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। আমরা আর কতদিন এই লাশের মিছিল বইবো তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানতে চাই।
বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, চালকদের অদক্ষতার কারণে প্রায় প্রতিদিন দুর্ঘটনা হচ্ছে। তৈরি হচ্ছে লাশের মিছিল। ঘুষ, দুর্নীতি আর অব্যবস্থাপনার হাত থেকে সড়ক সেক্টরকে বের করে আনতে না পারলে অচিরেই মহাপ্রলয় ঘটবে বলে আমি মনে করছি।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, সড়ক দুর্ঘটনা নিয়ে আমাদের রাজনীতিকদের কোনো মাথা ব্যাথা নেই। সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ জিডিপির ক্ষয়ক্ষতি হচ্ছে তা দিয়ে প্রতিবছর একটি করে পদ্মা সেতু তৈরি করা যায়। আজ সময়ের দাবি সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটিয়ে প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় দায়ীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বহাল করা।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ইসরাত হাসান, জাগো বাঙালির সভাপতি ডা. মেজর (অব.) হাবিবুর রহমান, মানবাধিকার পার্টির সভাপতি লায়লা আফরোজ প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ