ঢাকা, রোববার 26 February 2017, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৮ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সিরিয়ার হোমসে আত্মঘাতী হামলা ॥ শীর্ষ সেনা কর্মকর্তাসহ নিহত ৪২

২৫ ফেব্রুয়ারি, রয়টার্স : সিরিয়ার পঞ্চিমাঞ্চলীয় হোমস শহরের দুই সামরিক কার্যালয়ে পৃথক পৃথক বোমা হামলায় ৪২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। সিরীয় মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক সংগঠন অবজারভেটরি ফর সিরিয়ান হিউম্যান রাইটসকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। গতকাল শনিবার স্থানীয় সময় সকালে আল-বাব শহরের কাছের এক গ্রামে পরিচালিত ওই আত্মঘাতী হামলায় ৬০ জনের নিহত হওয়ার খবর পাওয়া যায়।
সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দাবি করেছে, পৃথক দুইটি বোমা হামলার ক্ষেত্রেই প্রথমে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ হয়। পরে ৩ জন করে আত্মঘাতী হামলাকারী তাদের শরীরে থাকা বোমার বিস্ফোরণ ঘটান। আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটানোর পাশাপাশি গুলীও চালান তারা। অবজারভেটরি এখনও নিশ্চিত করতে পারেনি, হামলা দুটি আইএস পরিচালিত কিনা। তবে তাদেরকেই হামলার জন্য সন্দেহ করা হচ্ছে।
রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রথম হামলাটি করা হয়েছে হোমস শহরের সামরিক সদর দফতরে। সেখানকার শীর্ষ সামরিক কর্মকর্তাসহ ৩০ জন নিহত হয়েছেন সেই হামলায়। আর রাষ্ট্রীয় নিরাপত্তা প্রতিষ্ঠানের আরেক স্থানীয় কার্যালয়ে পরিচালিত হামলায় নিহত হয়েছেন ১২ জন।
সরকারের নিয়ন্ত্রণে থাকা হোমস শহরে মাত্র একটি অঞ্চলে কর্তৃত্ব রয়েছে আইএসের। তা সত্ত্বেও মাঝে মাঝেই সেখানে হামলা চালাতে সমর্থ হয় মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গি সংগঠন।
সিরিয়ার আল-বাব শহরের কাছে একটি গ্রামে শুক্রবার ভোরে আত্মঘাতী গাড়িবোমা হামলা চালিয়েছে এক আইএস জঙ্গি। আল জাজিরা তাদের সবশেষ খবরে জানিয়েছে, ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ