ঢাকা, রোববার 26 February 2017, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৮ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

দক্ষিণ আফ্রিকায় অভিবাসী বিরোধী বিক্ষোভ সহিংসতায় রূপ

২৫ ফেব্রুয়ারি, সিএনএন : দক্ষিণ আফ্রিকার রাজধানীতে অভিবাসী বিরোধী বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় শহর প্রিটোরিয়ায় গত কয়েক দিনে চলা অভিবাসী বিরোধী বিক্ষোভ ক্রমশ বেড়েই চলেছে। গতকাল শনিবার বার্তা সংস্থা সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিবাসী বিরোধী এই চলামান  সহিংসতায় অংশ নিয়েছে দক্ষিণ আফ্রিকার পুলিশও।
শুক্রবারের এই সহিংসতা সম্পর্কে সোমালিয়ার কিসমায়ো থেকে আসা হুসেইন বলেন, আজ আমাদের সব লুট হয়ে হয়ে গেছে। এখন পুলিশও আমাদের পিছু নিয়েছে। আমি গৃহযুদ্ধের কারণে পালিয়ে এসেছিলাম। ভেবেছিলাম এখানে শান্তি পাবো।’
‘এটা অমানবিক, অন্যায়।’ বললেন আরো এক সোমালিয় অভিবাসী।
দক্ষিণ আফ্রিকার উত্তরাঞ্চলীর শহর প্রিটোরিয়ায় অভিবাসী বিরোধী হামলা ও লুন্ঠনের পর ওই অঞ্চলে অভিবাসী বিরোধী বিক্ষোভ বেড়ে চলেছে। অভিবাসী অধিকার গ্রুপ আফ্রিকান প্রবাসী ফোরাম এ ঘিটনার নিন্দা জানিয়েছে। দক্ষিণ আফ্রিকায় অভিবাসীদের প্রতি বিদ্বেষ নতুন ঘটনা নয়। তবে সাম্প্রতিক বছরগুলোতে এটি বেড়েছে। ইউরোপ থেকে আমেরিকা সর্বত্রই একই অবস্থা, আর তার জের ধরে দক্ষিণ আফ্রিকায়ও অভিবাসী বিদ্বেষ বেড়েছে। ২০১৫ সালে এই বিদ্বেষের শিকার হয়েছিল হাজার হাজার অভিবাসী এবং সহিংসতার শিকার হয়ে কয়েকজন নিহতের ঘটনা ঘটে।
অভিবাসী বিরোধী সংগঠনগুলোর মতে এই প্রতিবাদ শান্তিপূর্ণ , সেই সঙ্গে দক্ষিণ আফিকার পুলিশ সার্ভিসও এই বিরোধিতাকে সমর্থন দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ