ঢাকা, রোববার 26 February 2017, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৮ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সীমান্ত হত্যা : রাষ্ট্রের দায়বিষয়ক সেমিনার করতে দেয়নি পুলিশ  

স্টাফ রিপোর্টার: রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ‘ সীমান্ত হত্যা: রাষ্ট্রের দায়’ শীর্ষক অনুষ্ঠান করতে দেয়নি পুলিশ। সেমিনারে দৈনিক আমার দেশের সম্পাদক ইঞ্জিনিয়ার মাহমুদুর রহমানের মূল প্রবন্ধ পড়ার কথা ছিল। পিপলস মুভমেন্ট ফর ডেমোক্রেসি নামে একটি সংগঠন গতকাল শনিবার সকালে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করছিলেন বিশিষ্ট সমাজচিন্তক কবি ফরহাদ মজহার। 

জানা গেছে, অনুষ্ঠান শুরু করার জন্য অতিথি ও শ্রোতারা সেমিনার হলে বসার পরপরই গুলশান থানা পুলিশের একজন কর্মকর্তা এসে বলেন, এ অনুষ্ঠান বন্ধ করুন, এ অনুষ্ঠান করা যাবে না। কারণ এটা কূটনৈতিক এলাকা। থানার অনুমতি ছাড়া এখানে এ অনুষ্ঠান হবে না।

এ অবস্থায় অনুষ্ঠানের সভাপতি ফরহাদ মজহার বলেন, রাষ্ট্রের কি অবস্থা আজকের এই পরিস্থিতিই বলে দিচ্ছে। আমরা ঘরোয়া পরিবেশে রাষ্ট্রের স্বার্থ নিয়ে একটি অনুষ্ঠানও করতে পারলাম না। এজন্য তিনি সবার কাছে ক্ষমা চেয়ে বলেন, আমরা আশা করছি দু’একদিনের মধ্যেই আবারও অনুষ্ঠানটি অন্যত্র করার চেষ্টা করবো। 

সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় মাহমুদুর রহমান বলেন, আজকের ঘটনা প্রমাণ করে বাংলাদেশ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। কারণ কোনো ঘরোয়া অনুষ্ঠানে পূর্বানুমতির প্রয়োজন হয় তা আগে কখনো শুনিনি। আমাদের সীমান্তে দেশের নাগরিকদের অন্যায়ভাবে হত্যা করা হচ্ছে। রাষ্ট্র ও নাগরিকদের নিরাপত্তা কিভাবে সংরক্ষণ করা যায় সেই বিষয়টি এ সেমিনারে দেশের বিশিষ্টজনদের আলোচনা করার কথা ছিল। কিন্তু সেই সুযোগটি পাওয়া গেল না।

অনুষ্ঠানে মেজর জেনারেল (অব.) ফজলে এলাহী আকবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি ও পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপিকা জেডএন তাহমিদা বেগম, বিএফইউজে’র সভাপতি শওকত মাহমুদ, অধ্যাপক মামুন, অধ্যাপক আখতারুজ্জামান, অধ্যাপক মোজাদ্দেদ আল ফেসানী, কবি আবদুল হাই শিকদার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, প্রবীণ সাংবাদিক এরশাদ মজুমদার, সৈয়দ মেজবাহ উদ্দিন, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, শাকিল ওয়াহেদ, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান, জাহেদ চৌধুরী, কাদের গনি চৌধুরীসহ অনেকেই উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আমন্ত্রিত বেশ কয়েকজন সম্পাদক, নিরাপত্তা বিশ্লেষক ও বুদ্ধিজীবী তখন পর্যন্ত উপস্থিত হননি।

অনলাইন আপডেট

আর্কাইভ