ঢাকা, সোমবার 27 February 2017, ১৫ ফাল্গুন ১৪২৩, ২৯ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

উজিরপুর উপজেলার হারতা ইউনিয়নের অধিকাংশ টিউবওয়েলে আর্সেনিক

১৯৯৯ সাল থেকে বরিশাল জেলার উজিরপুর উপজেলার ১৩ নং হারতা মৌজা ২নং হারতা ইউনিয়নের অধিকাংশ গ্রামের নলকূপ আর্সেনিকে আক্রান্ত? দেখার নেই কেউ? এলাকার জনগণের বিশুদ্ধ পানির জন্য নদী, নালা, ব্যর, ডোবা, পুকুর, খাল-বিলের পানিই একমাত্র ভরসা।
বরিশাল জেলার উজিরপুর উপজেলার ১৩ নং মৌজার ২নং হারতা ইউনিয়নের হারতা গ্রামের মোঃ আয়নাল হক ব্যাপারী, পিতা মৃত: কাসেম আলী ব্যাপারীর একমাত্র স্যালো নলকূপটি ১৯৯৯ সালের ১৫ অক্টোবর নলকূপটি একটি প্রাইভেট সংস্থার মাধ্যমে স্থাপন করা হয়। অত্র এলাকার ২৫/৩০টি পরিবার উক্ত টিউবওয়েল থেকে বিশুদ্ধ পানি পান করেছিল। কিন্তু ১৯৯৯ সালের ৩ নভেম্বর ‘বাংলাদেশ আর্সেনিক মিটিগেশন ওয়াটার সাপ্লাই প্রজেক্ট ইমার্জেন্সি স্ক্রীনিং প্রোগাম পরিবারের পর্যবেক্ষণ তথ্য’ বাংদেশ আর্সেনিক মিটিগেশন ওয়াটার সাপ্লাই প্রজেক্ট, বাড়ী নং ৪৫০-ম রাস্তা নং-৩১, নিউ ডিওএইচএস, মহাখালী, ঢাকা-১২০৬, এর মাধ্যমে আর্সেনিক পরীক্ষা নিরীক্ষা করার মাধ্যমে অত্র এলাকার ১৫০ নং নলকূপটির গভীরতা ছিল ৬৪ ফিট, আর্সেনিকের পরিমাণ ছিল ০৭% পার্সেন্ট। এলাকার জনগণের মধ্যে আর্সেনিকে আক্রান্তের সংখ্যাও ছিল ৬ জন। উক্ত সংস্থার প্রধান ও আর্সেনিক পরীক্ষক এবং স্বাক্ষরকারী প্রজেক্ট প্রধান প্রফুল্ল কুমার বিশ্বাস। সংস্থার প্রধান বলেছিল যে, অত্র এলাকায় মিটিগেশন প্রয়োজন আছে। অত্র এলাকায় এ পর্যন্ত সরকার বা কোন সংস্থা অত্র এলাকায় আর্সেনিক মুক্ত গভীর নলকূপ স্থাপন করার কথা তো দূরে থাক একটি সংস্থাও নলকূপ স্থাপন করার জন্য তেমন কোন সহযোগিতা করেনি। এমনকি স্থানীয় সরকার ও সমাজসেবামূলক এনজিওগুলোও খবর নেয়নি। তারা সর্বদা ব্যস্ত থাকার কারণে কার খবর কে রাখে?
বরিশাল জেলার উজিরপুর উপজেলার ১৩ নং মৌজার ২নং হারতা ইউনিয়নের হারতা গ্রামের মোঃ আয়নাল হক ব্যাপারী, পিতা মৃত: কাসেম আলী ব্যাপারী বাড়ীর একমাত্র স্যালো নলকূপটিতে আর্সেনিক ধরা পরার পর থেকে আজ পর্যন্ত কোন বিশুদ্ধ পানির জন্য কোন নলকূপ স্থাপন করতে পারি নাই।
এমনকি কোন সংস্থা ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোন রকম কোন নলকূপ স্থাপন করেনি অথবা অত্র এলাকায় বিশুদ্ধ পানির জন্য গভীর নলকূপ স্থাপন করার কোন চিন্তাও করেনি।
আমি উজিরপুর উপজেলার ২নং হারতা ইউনিয়নের প্রতিটি বাড়ীতে অথবা ৩/৪টি পরিবারের মধ্যে একটি করে গভীর নলকূপ স্থাপন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি।
অত্র এলাকার পক্ষে-
মোঃ আয়নাল হক ব্যাপারী, পিতা: মৃত কাসেম আলী ব্যাপারী, গ্রাম ও পো: হারতা, উজিরপুর, বরিশাল।

অনলাইন আপডেট

আর্কাইভ