ঢাকা, মঙ্গলবার 28 February 2017, ১৬ ফাল্গুন ১৪২৩, ৩০ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বিশ্বজুড়ে ইসলামের পক্ষে অবস্থান নেবে সৌদি আরব

২৭ ফেব্রুয়ারি, আরব নিউজ : বিশ্বজুড়ে ইসলামের পক্ষে দৃঢ় অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

স্থানীয় সময় সোমবার প্রথম প্রহরে মালয়েশিয়ার রাজা আয়োজিত এক নৈশভোজে দেয়া বক্তৃতায় এ কথা বলেন সৌদি বাদশাহ।

তিনি বলেন, আমরা নিশ্চয়তার সঙ্গে বলছি যে মুসলিম ইস্যুতে ভ্রাতৃপ্রতীম মুসলিম দেশগুলোর যেকোনো উদ্যোগে সাহায্য-সহযোগিতা করতে সৌদি আরব তার সব শক্তি নিয়ে পাশে দাঁড়াবে।

 রোববার থেকে মালয়েশিয়া সফর করছেন বাদশাহ সালমান। এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটিই প্রথম কোনো সৌদি বাদশাহর মালয়েশিয়া সফর।

মাসব্যাপী এশিয়া সফরের অংশ হিসেবে মালয়েশিয়া সফর করছেন তিনি। এরপরই ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, চীন, মালদ্বীপ এবং জর্দান সফরে যাওয়ার কথা রয়েছে তার।

সফরকালে এই দেশগুলোর নেতাদের সঙ্গে সাক্ষাৎকালে সৌদি বাদশাহ দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক-আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলবেন।

সৌদি আরবের বাদশাহ সালমান তার এশিয়া সফরের অংশ হিসেবে গত রোববার মালয়েশিয়া পৌঁছেছেন। মালয়েশিয়ার সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ৫৫ বছরের। বাদশাহ সালমানের সফরের মধ্য দিয়ে এ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা করা হচ্ছে।

১৯৬১ সালের মাঝামাঝি সময়ে কুয়ালালামপুর ও জেদ্দায় দূতাবাস স্থাপন করে দুই দেশ। ১৯৭০ সালে সর্বপ্রথম প্রয়াত বাদশাহ ফয়সাল মালয়েশিয়া সফর করেছিলেন। এরপর ২০০৬ সালে বাদশাহ আব্দুল্লাহ মালয়েশিয়া সফর করেন।

দুই দেশের সামরিক সহযোগিতা বৃদ্ধিকল্পে সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাস বিরোধী জোটে অংশগ্রহণ করে মালয়েশিয়া। ইয়েমেনে সৌদি নেতৃত্বধীন জোটে মালয়েশিয়ার সেনা পাঠায়। এছাড়া মালয়েশিয়া সৌদি নেতৃত্বাধীন ইসলামী সামরিক জোটের সদস্য।

শিক্ষা ও পর্যটনের ক্ষেত্রেও দুই দেশের মধ্যে বিভিন্ন চুক্তি রয়েছে। মালয়েশিয়াতে সৌদি আরব অপরিশোধিত তেল ও সংশ্লিষ্ট পণ্য রপ্তানি করে আর মালয়েশিয়া থেকে টেলিভিশন ও ভিডিও ডিভাইস রপ্তানি হয় সৌদিতে।

অনলাইন আপডেট

আর্কাইভ