ঢাকা, বুধবার 01 March 2017, ১৭ ফাল্গুন ১৪২৩, ০১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

জবাবদিহিতা না থাকার কারণে পুরোদেশ এখন টালমাটাল অবস্থায় নিমজ্জিত

 

স্টাফ রিপোর্টার : ভয়াবহ দুঃশাসন ও লুণ্ঠনে জবাবদিহিতা না থাকার কারণে পুরোদেশ এখন টালমাটাল অবস্থায় নিমজ্জিত বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বর্তমান শাসকগোষ্ঠী ত্রাস সৃষ্টি করে অবৈধ সত্তা নিয়ে ক্ষমতার রঙ্গমঞ্চে দাপট দেখিয়ে জনগণকে ভয় পাইয়ে দেয়াটাকে জরুরি বলে মনে করছে। ফলে কোথাও কোন নিয়ন্ত্রণ নেই। গতকাল মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির বলেন, ক্ষমতার তখতে-তাউস থেকে কিছুতেই নামতে চাচ্ছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ গোল্লায় যাক তাতে কিছু আসে যায় না, উন্নয়নের নামে কিছুই দৃশ্যমান নয়, শুধু বায়ুদূষণ, পরিবেশ দূষণ, শব্দদূষণে দেশের মানুষের জনস্বাস্থ্য এখন হাসপাতালের ইমার্জেন্সিতে অবস্থান করছে। ঢাকায় বায়ুদূষণের ধোঁয়াশা দুর্বিষহ দুর্দশার সৃষ্টি করেছে। কিন্তু তারপরেও নাকি বলতে হবে-দেশে উন্নয়ন হচ্ছে, উন্নতি হচ্ছে।

তিনি অভিযোগ করে বলেন, বহুদলীয় গণতন্ত্র, আইনের শাসন, নাগরিক অধিকারসহ সকল অধিকার এখন আওয়ামী খাঁচায় বন্দী। গণতন্ত্রের জানাযা শেষ হয়ে এখন কবরে ঢোকার পালা শুরু হয়েছে। তারপরেও নাকি আওয়ামী লীগের বর্তমান দুঃশাসনকে গণতন্ত্র বলতে হবে। বিএনপির এই নেতা বলেন, রাষ্ট্রীয় সন্ত্রাসের অনমনীয় অগ্রগতিতে বেআইনি অপহরণ, গুম, খুন, বন্দুকযুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যাকা-কে এখন সহনীয় রাজনৈতিক সংস্কৃতিতে পরিণত করা হয়েছে। আর এটি করা হয়েছে শুধুমাত্র জনগণের মনে ভীতি ও সন্দেহ সৃষ্টি করার জন্য, যেন ক্ষমতাসীনগোষ্ঠী সম্পর্কে সবসময় আতঙ্ক বিরাজ করে।

তিনি বলেন, যেহেতু প্রতিবাদী কণ্ঠকে ফাঁসির দড়িতে চেপে রাখা হয়, সেহেতু যেকোন গণবিরোধী সিদ্ধান্ত নিতে গণবিচ্ছিন্ন সরকার পিছপা থাকে না। সম্প্রতি গ্যাসের সীমাহীন মূল্যবৃদ্ধি সরকারের অগণতান্ত্রিক একগুঁয়ে দানবীয় আচরণেরই বহিঃপ্রকাশ।

রিজভী বলেন, ক্ষমতাসীন হওয়ার পর থেকে এই সরকার গ্যাসের পাঁচগুণ মূল্য বৃদ্ধি করেছে। যার ‘চেইন রিঅ্যাকশন’ এ শিল্প-বাণিজ্য-কৃষিতে বিরুপ প্রভাব পড়েছে, মধ্য ও নিম্ন আয়ের মানুষরা চরম সঙ্কটের মধ্যে পড়েছে। সমাজের কোন অংশের কথা পাত্তা না দিয়ে সরকার একতরফাভাবে এই মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত জনগণকে তাচ্ছিল্য করারই সামিল। সত্যিকার অর্থে লুটপাটের মহোৎসবে মেতে উঠে সরকার এখন বোবাকালা হয়ে গেছে।

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কয়েকটি রাজনৈতিক সংগঠন আহূত গতকালের হরতালকে কেন্দ্র করে শাহবাগে হরতাল সমর্থকদের ওপর পুলিশ বেপরোয়া লাঠিচার্জ, টিয়ারশেল ও জলকামান থেকে গরম পানি নিক্ষেপ করায় বিএনপির পক্ষ থেকে পুলিশের এ ধরনের ন্যক্কারজনক আচরণের তীব্র ধিক্কার, নিন্দা ও প্রতিবাদ জানান রুহুল কবির রিজভী। 

এদিকে ফেনীর সদর উপজেলা বিএনপির সহ-প্রচার সম্পাদক ও ফাজিলপুর ইউনিয়ন বিএনপি’র সাধারণ সম্পাদক মো: শাহজাহার সিরাজী রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় আদালতে হাজিরা দিতে গেলে তার জামিন বাতিল করে কারাগারে প্রেরণ এবং সোনাগাজী উপজেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক মো: আবুল কাশেম বানোয়াট মামলায় দীর্ঘদিন কারাভোগের পর জামিন পেলেও কারাফটক থেকে তাকে পুনরায় গ্রেফতারের ঘটনায়  তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী। একই সঙ্গে অবিলম্বে তাদের বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থের মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির জোর দাবি করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ