ঢাকা, বুধবার 01 March 2017, ১৭ ফাল্গুন ১৪২৩, ০১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

সংশোধিত এডিপিতে বাদ দেয়া হয়েছে ৪ হাজার ৫০ কোটি টাকা

 

স্টাফ রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) আকার ১ লাখ ১৯ হাজার ২৯৫ কোটি ৯৭ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। সংশোধিত এডিপিতে বাদ দেয়া হয়েছে ৪ হাজার ৫০ কোটি ৩ লাখ টাকা। এডিপি বাস্তবায়নে ধীর গতি এবং অর্থ সংকটের কারণে এডিপি কাটছাঁট করা হয়েছে।

গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ আরএডিপির অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপার্সন শেখ হাসিনা।

 বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরএডিপি বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৭৭ হাজার ৭০০ কোটি, বৈদেশিক সহায়তা থেকে ৩৩ হাজার কোটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮ হাজার ৫৯৫ কোটি ৯৭ টাকা অর্থায়ন করা হবে।

মূল এডিপির আকার ছিল ১ লাখ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বাদ দেয়া হয়েছে ৪ হাজার ৫০ কোটি ৩ লাখ টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দের ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার  দেয়া হয়েছে পরিবহন খাতে।

পরিকল্পনামন্ত্রী জানান, আগামী মে মাসে আবারো সংশোধিত এডিপি নিয়ে বৈঠক করা হবে। এডিপি বাস্তবায়ন হার অনেক ভাল বলেও মন্তব্য করেন তিনি। পদ্মা সেতুর বিষয়ে তিনি বলেন, এটি স্বপ্নের প্রকল্প হওয়ায় পুরো অর্থবছরে যা ব্যয় করতে পারে, তাই পদ্মা সেতুর বরাদ্দ।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নেগেটিভ প্রোপাগান্ডা ছড়িয়ে লাভ নেই। দেশের ওপর বিশ্বাস রাখতে হবে। জিডিপি প্রবৃদ্ধি বাড়াতে হলে অবশ্যই বিনিয়োগ বাড়াতে হবে। এজন্য সরকারকে জিডিপির ৭ ভাগের মতো বিনিয়োগ বাড়াতে হবে।

তিনি বলেন, সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ  দেয়া হচ্ছে পরিবহন খাতে। এ খাতে বরাদ্দের পরিমাণ ২৫ হাজার ৩৫৯ কোটি ৬০ লাখ টাকা। ভৌত-পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ ১৩ হাজার ৯৭৭ কোটি ৪৬ লাখ টাকা  দেয়া হয়েছে। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ  দেয়া হয়েছে শিক্ষা ও ধর্ম খাতে ১২ হাজার ৭১২ কোটি ৯৭ কোটি টাকা এবং চতুর্থ বরাদ্দ  দেয়া হয়েছে বিদ্যুৎ খাতে ১২ হাজার ৩৪৭ কোটি ৫৭ লাখ টাকা।

সংশোধিত এডিপিতে বেড়েছে প্রকল্পের সংখ্যা। মূল এডিপিতে বরাদ্দসহ মোট প্রকল্প ছিল ১ হাজার ২৭৮টি। সেখান থেকে ৩০৩টি বাড়িয়ে সংশোধিত এডিপিতে প্রকল্প সংখ্যা দাঁড়াচ্ছে ১ হাজার ৫৮১টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ২৫৫টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৫৪টি, জেডিসিএফ প্রকল্প ছয়টি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত ১৬৬টি প্রকল্প রয়েছে। এগুলোর মধ্যে নতুন অনুমোদিত প্রকল্প রয়েছে ২৭২টি।

জানা গেছে, আরএডিপিতে ১ লাখ ১৬ হাজার ২৬৩ কোটি ১৭ লাখ টাকার বরাদ্দ প্রস্তাব করেছিল পরিকল্পনা মন্ত্রণালয়। তবে পদ্মা সেতু ও মেট্রোরেলসহ ১০টি মেগা প্রকল্পকে গুরুত্ব দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার এডিপি অনুমোদন দেয় সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ