ঢাকা, বুধবার 01 March 2017, ১৭ ফাল্গুন ১৪২৩, ০১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

দুই বন্দীর মামলা  নিষ্পত্তির নির্দেশ

 

স্টাফ রিপোর্টার : এক দশকেরও বেশি সময় ধরে বিচার শেষ না হওয়া ফৌজদারি পৃথক মামলায় কারাবন্দী দুই বন্দীর মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আসামীরা হলেন- কাইলা কালাম ও মো. আব্দুল খালেক। 

এ সংক্রান্ত বিষয়ে করা আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। 

১২ বছর ধরে হত্যা মামলায় আতাইকুলা পুষ্পপাড়ার বাসিন্দা মৃত আরজ আলীর ছেলে কাইলা কালাম (৪২) পাবনা কেন্দ্রীয় কারাগারে বন্দী। আর নাটোরের সিংড়া থানার মুনারপাড়া নমির উদ্দিনের ছেলে মো. আব্দুল খালেক একটি হত্যা মামলায় ১১ বছর ধরে কারাবন্দী। 

২০০৫ সালে সিংড়া থানায় তার বিরুদ্ধে মামলা হয়। এ কারাবন্দীকে ১৩৪ বার নাটোর দায়রা জজ আদালতে হাজির করা হয়। ময়মনসিংহ, রাজশাহী ও খুলনা বিভাগের বিভিন্ন কারাগারে ফৌজদারি মামলায় সর্বনিম্ন ১০ বছর এবং সর্বোচ্চ ১৮ বছর ধরে ১০ কারাবন্দীর তথ্য গত ৫ ফেব্রুয়ারি হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী আনিচ উল মাওয়া।

গত ৭ ফেব্রুয়ারি হাইকোর্ট ১০ জনের জামিন প্রশ্নে রুল জারি করেন। কেন এই কারাবন্দীদের জামিন দেয়া হবে না-রুলে তা জানতে চান হাইকোর্টে। ওই দিন এসব কারাবন্দীর মামলার নথি তলব করেন। পাশাপাশি কারাবন্দী পাঁচজনকে ২৬ ফেব্রুয়ারি ও অপর পাঁচ কারাবন্দীকে ২৮ ফেব্রুয়ারি আদালতে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। ওই নির্দেশনা অনুযায়ী গতকাল মঙ্গলবার পাঁচ কারাবন্দীর মধ্যে চারজনকে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। পরে শুনানি শেষে আদালত আদেশ দেন। 

আইনজীবী আনিচ উল মাওয়া সাংবাদিকদের বলেন, হাজির করা চার কারাবন্দীর মধ্যে কাইলা কালাম ও মো. আব্দুল খালেকের মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ