ঢাকা, সোমবার 14 October 2019, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী
Online Edition

মৌসুমের শেষে বার্সেলোনা ছাড়ছেন এনরিকে

অনলাইন ডেস্ক : নিজের ভবিষ্যত সম্পর্কে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন বার্সেলোনার কোচ লুইস এনরিকে। চলতি মৌসুমের শেষে তিনি আর কাতালানদের কোচের দায়িত্বে থাকছেন না বলেই নিশ্চিত করেছেন। আর এর পিছনে অত্যধিক চাপকেই দায়ী করেছেন বার্সেলোনার সাবেক এই অধিনায়ক।

স্পোর্টিং গিওনের বিপক্ষে গতকাল ক্যাম্প ন্যুতে লা লিগায় ৬-১ গোলের বড় জয়ের পরপরই এনরিকে এই ঘোষনা দেন। এই সিদ্ধান্তের পিছনে ক্যাম্প ন্যুতে অতিরিক্ত চাপকেই সামনে নিয়ে এসেছেন এনরিকে, যার থেকে এখন তিনি বিশ্রাম চান। এ সম্পর্কে এনরিকে বলেছেন, ‘আগামী মৌসুমে আমি আর বার্সেলোনার কোচ থাকছি না। এটা একটি কঠিন সিদ্ধান্ত। কিন্তু সবকিছু বিবেচনা করে আমি মনে করছি সিদ্ধান্তটা যথার্থ।’

এবারের মৌসুমের পরপরই এনরিকের সাথে কাতালানদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। নিজের তিন বছরের মেয়াদে বার্সেলোনার হয়ে এনরিকে আটটি শিরোপা জিতেছেন। এর মধ্যে লা লিগায় ক্যারিয়ারের প্রথম দায়িত্বেই পেয়েছেন ট্রেবল শিরোপা। এছাড়া গত বছর পেয়েছেন লা লিগা ও কোপা ডেল রে। 

বার্সেলোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তামেউ বলেছেন, এনরিকে বার্সেলোনার একজন কিংবদন্তী কোচ হিসেবেই দায়িত্ব ছাড়ছেন। 

মূলত চ্যাম্পিয়নস লীগে দুই সপ্তাহে শেষ ১৬’র প্রথম লেগের ম্যাচে প্যারিস সেইন্ট-জার্মেইর বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হবার পরেই বার্সেলোনায় এনরিকের ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখা দেয়। এনরিকে বলেছেন, ‘এখনো বার্সার হয়ে আমার সামনে তিন মাস সময় আছে। আমরা একটি কঠিন পর্যায়ে রয়েছি বিশেষ করে একটি প্রতিযোগিতায়। কিন্তু সকলের সহযোগিতায় ও যদি তারকারা নিজেদের মেলে ধরতে পারে তবে অবশ্যই আমরা ফিরে আসবো। এই তিন মাস আমি আমার সর্বোচ্চ দেবার চেষ্টা করবো।’

২০১২ সালে চার বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার কাটিয়ে বার্সেলোনা ছেড়েছিলেন পেপ গার্দিওলা। বন্ধু ও সাবেক সতীর্থ গার্দিওলাও এনরিকের মতই যাবার আগে ক্যাম্প ন্যুতে প্রত্যাশার অতিরিক্ত চাপকে দায়ী করে গিয়েছিলেন। এনরিকে বলেন, এই কারনেই আমি এই পেশাটা ছাড়ছি। এখন আমার কিছুটা বিশ্রামের প্রয়োজন। 

মিডফিল্ডার ইভান রাকিটিচ বলেছেন কোচের এই সিদ্ধান্ত তিনি নিজেই ড্রেসিং রুমে আমাদের জানিয়েছেন। কিছুটা সময়ের জন্য আমরা হতবাক হয়ে গিয়েছিলাম। কারন আজই যে উনি ঘোষনা দিবেন এটা আমাদের জানা ছিল না। তবে ড্রেসিং রুম থেকে সে সবধরনের সহযোগিতা পেয়েছে। সামনের দিনগুলোতে আমরা নিজেদের সেরাটা দেবার চেষ্টা করবো। 

ম্যানচেস্টার সিটি কোচ গার্দিওলা এনরিকের তিনটি অসাধারণ বছরের প্রশংসা করে বলেছেন, একজন বার্সা ভক্ত হিসেবে আমি মনে করি খেলোয়াড়রা একজন সঠিক ট্রেইনারকে হারাচ্ছে। এই তিন বছরে ওরা অবিশ্বাস্য ফুটবল খেলেছে।

আগামী মৌসুমে বার্সেলোনার কোচ হিসেবে সেভিয়া বস জর্জ সাম্পাওলির নামই বেশী শোনা যাচ্ছে। তবে এই তালিকায় আরো আছে এ্যাথলেটিকো বিলবাও কোচ ও সাবেক বার্সা খেলোয়াড় আর্নেস্টো ভালভারডে। আগামী জুলাই মাসে নতুন কোচের নাম ঘোষনার ইঙ্গিত দিয়েছেন বার্তামেউ। সূত্র: বাসস। 

 

অনলাইন আপডেট

আর্কাইভ