ঢাকা, শুক্রবার 03 March 2017, ১৯ ফাল্গুন ১৪২৩, ০৩ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

অস্বচ্ছল ব্যক্তিদের বিনিয়োগে উৎসাহিত করতেই সঞ্চয়পত্র চালু করা হয়েছে

 

স্টাফ রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমান সঞ্চয় অধিদফতরের কর্মকর্তাদের উদ্দেশ্য বলেছেন, অস্বচ্ছল ব্যক্তিদের বিনিয়োগে উৎসাহিত করতে সঞ্চয়পত্র চালু করা হয়। এসব ব্যক্তিরা সরাসরি সঞ্চয়পত্রের সুবিধাভোগী। তাই কোনও একক গোষ্ঠী বা প্রতিষ্ঠান যেন একাধিক সঞ্চয়পত্র ক্রয়ের মাধ্যমে এর সুবিধা না নিতে পারে, সেদিকে খেয়াল রাখতে হবে।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে জাতীয় সঞ্চয় অধিদফতরের সম্মেলনকক্ষে আয়েজিত সঞ্চয়পত্রের বিধিবিধান অবহিতকরণ সম্পর্কিত কর্মশালা ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় সঞ্চয় অধিদফতরের মহাপরিচালক বাবুল কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব সুলতানুল ইসলাম চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

নজিবুর রহমান বলেন, অভ্যন্তরীণ সম্পদ আহরণের অনেকগুলো মাধ্যম রয়েছে-এর মধ্যে সঞ্চয়পত্র অন্যতম। এরম মাধ্যমে অভ্যন্তরীণভাবে যেমন সম্পদ আহরিত হয়, তেমনি ক্ষুদ্র সঞ্চয়কারীরা বিনিয়োগে উৎসাহিত হয়। বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা ক্ষুদ্র সঞ্চয় জাতীয় স্কীমে যুক্ত হয়ে বাজেট ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে আমাদেরকে নিজেদের পায়ে দাঁড়াতে হবে। এর জন্য অভ্যন্তরীণ সম্পদ আহরণ বাড়ানো জরুরি। সম্পদ আহরণকারী প্রতিষ্ঠানসমূহ একত্রে মিলে কাজ করলে সেই লক্ষ্য অর্জন করা সম্ভব বলে তিনি আশা প্রকাশ করেন।

নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ আহরণ বাড়াতে সম্পদ আহরণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে আন্ত:যোগাযোগ জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ