ঢাকা, সোমবার 06 March 2017, ২২ ফাল্গুন ১৪২৩, ০৬ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

রোগীদের দুর্ভোগে রেখে মেডিকেলগুলোতে ইন্টার্ণ চিকিৎসকদের অবস্থান কর্মসূচি পালন

 

স্টাফ রিপোর্টার : শাজিমেকের জরুরি বিভাগ বগুড়ার শহীদ জিয়া মেডিক্যাল কলেজ শজিমেকে ৪ জনকে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে দেশব্যাপী দ্বিতীয় দিনের মতো কর্মসূচি পালন করেছেন ইন্টার্ন চিকিৎসকরা। ফলে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা চরম ভোগান্তিতে পড়েছেন। গতকাল সকাল ৮টা থেকে কয়েক ঘন্টার এই কর্মসূচি পালন করেন তারা। 

৭২ ঘন্টার আল্টিমেটাম ঢাকা মেডিকেলের ইন্টার্নদের : বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চার ইন্টার্ন চিকিৎসককে দেওয়া শাস্তি প্রত্যাহারের জন্য ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের সংগঠন ইন্টার্নি চিকিৎসক পরিষদ ইচিপ। গতকাল বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক মানববন্ধনে এ ঘোষণা দেওয়া হয়।

মানববন্ধনে শজিমেকের ঘটনায় চার ইন্টার্ন চিকিৎসককে দেওয়া শাস্তি অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানান ইচিপ নেতারা। অন্যথায় ইন্টার্ন চিকিৎসকদের পক্ষ থেকে কর্মবিরতিসহ আরও কঠোর কর্মসূচির হুমকি দেন তারা। ইচিপ সাধারণ সম্পাদক আতিকুর রহমান এ সময় শজিমেকের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি ৭২ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের জন্য সময় বেঁধে দেন।

মানববন্ধনে অংশ নেন ইচিপ সভাপতি ডা. তাসনিম, সাধারণ সম্পাদক আতিকুর রহমান, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ডা. তোফাজ্জল হক চয়নসহ ঢামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা।

প্রসঙ্গত, গত ১৯ ফেব্রুয়ারি বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর এক স্বজনকে শিক্ষানবিশ চিকিৎসকদের পিটুনির ঘটনায় চার শিক্ষানবিশ চিকিৎসকের ইন্টার্নশিপ বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সেদিন এক নারী চিকিৎসককে আপা বলে ফ্যানের সুইচ কোথায় জানতে চান আলাউদ্দিন নামে এর রোগীর ছেলে আবদুর রউফ। এই ঘটনায় বেদম মারধর ছাড়াও তাকে অবমাননাকর সাজা দেন কয়েকজন ইন্টার্ন চিকিৎসক। বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার ভিডিও চিত্র প্রকাশের পর হাসপাতাল কর্তৃপক্ষ পাঁচ সদস্যের তদন্ত কমটি গঠন করে। পরে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে গত ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানের নেতৃত্বে আরেকটি কমিটি গঠন করে।

খুলনায় কর্মবিরতি দ্বিতীয় দিনে : খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ১৩০ জন ইন্টার্ন চিকিৎসক দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন। রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ কর্মবিরতি দুপুর আড়াইটা পর্যন্ত চলবে। খুলনা মেডিকেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের মুখপাত্র ডা. সাফাত আলদিন অমি ও ডা. মিথুন পাল জানান, কেন্দ্রের কর্মসূচির অংশ হিসেবে আমাদের আন্দোলন চলবে।

হাসপাতালের আরএমও ডা. শেখ সুফিয়ান রুস্তম জানান, ইন্টার্ণরা এক বছরের জন্য (বিএমডিসি)-এর অস্থায়ী রেজিস্ট্রেশন নিয়ে চিকিৎসাসেবা দিতে আসেন। তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে ওই দপ্তরের সম্পৃক্ততা প্রয়োজন ছিল। তিনি জানান, হাসপাতালের চিকিৎসা সেবা স্বাভাবিক রয়েছে।

ধর্মঘটে ওসমানী মেডিকেলের ইন্টার্নরা : সিলেট এম.জি ওসমানী মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট চলছে। এতে রোগীরা অসহায় পড়েছেন। ভোগান্তিতে পড়ছেন তারা।

সিলেট ওসমানী হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মুশফিকুজ্জামান আকন্দ রাফি বলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের চার ইন্টার্ন চিকিৎসকদের শাস্তি প্রত্যাহার করে তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখা এবং ইন্টার্ন চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা কর্মবিরতি দিয়ে ধর্মঘটে নেমেছেন। দাবি আদায় না হওয়ার পর্যন্ত কাজে যোগ দেবেন না বলে জানান ডা. রাফি।

৭২ ঘণ্টার কর্মবিরতি নর্থ বেঙ্গল মেডিকেলে : সিরাজগঞ্জের নর্থ বেঙ্গল মেডিকেল কলেজে ৭২ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা। রোববার সকালে তারা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন। ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. আশরাফুল ইসলাম শুভ্র’র সভাপতিত্বে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে বক্তব্য দেন ইন্টার্ন চিকিৎসিক সুলতানা ইয়াসমিন, মামুনর রশিদ, কৃষ্ণ চন্দ্র দাস, মাহমুদা হোসেন প্রমুখ।

রাজশাহী মেডিকেলে কর্মবিরতিতে ভোগান্তি : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছেন রোগীরা। রোববার সকাল ৮টার দিকে ইন্টার্ন চিকিৎসকরা মানববন্ধন করে কর্মবিরতির ঘোষণা দেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের মুখপাত্র আবু রায়হান সাংবাদিকদের বলেন, বগুড়ার চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ করে কর্মস্থলে বহালের দাবিতে সারা দেশে’ ইন্টার্নদের যে কর্মবিরতির কমসূচি ঘোষণা করা হয়েছে তাতে একাত্মতা প্রকাশ করা হয়েছে।

রংপুর মেডিকেলে কর্মবিরতি : রংপুর মেডিকেলে অবস্থান থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা। রোববার সকালে রংপুর মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতিসহ হাসপাতালের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।

রংপুর ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ফারহান রহমান বলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে তারা এই কর্মসূচি পালন করছেন।

দিনাজপুরে ৭২ ঘণ্টার কর্মবিরতি : দিনাজপুরেও পালিত হচ্ছে ইন্টার্ন চিকিৎসকদের ৭২ ঘণ্টার কর্মবিরতি। সকাল ১০টায় দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের মানববন্ধনে ইন্টার্ন চিকিৎসকরা ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরুর ঘোষণা দেন।

দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের সামনে মানববন্ধন থেকে ইন্টার্ন চিকিৎসক পরিষদ দিনাজপুর শাখার সভাপতি আশফিকার রহমান শামস ঘোষণা দেন, ৭২ ঘণ্টার মধ্যে শিক্ষানবিশ চিকিৎকদের বিরুদ্ধে নেওয়া শাস্তি প্রত্যাহার করা না হলে আরও কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ