ঢাকা, মঙ্গলবার 07 March 2017, ২৩ ফাল্গুন ১৪২৩, ০৭ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশ-শ্রীলংকা প্রথম টেস্ট আজ শুরু

স্পোর্টস রিপোর্টার : শ্রীলংকা সফরে প্রথম টেস্ট ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। দুইটি টেস্ট, তিনটি ওয়ানেড ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে চার বছর পর গত ২৭ ফেব্রুয়ারি শ্রীলংকা সফরে যায় বাংলাদেশ ক্রিকেট দল। এবার শ্রীলংকা সফরটা শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজ দিয়ে। ফলে আজ কলম্বোর গল স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০.৩০ মিনিটে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন ও টেন ক্রিকেট। আজ থেকে শুরু হওয়া বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের নামকরণ করা হয়েছে ‘জয় বাংলা কাপ’। স্বাধীনতার মাসে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে শ্রীলংকার। টেস্ট সিরিরে প্রথম ম্যাচটা আবার শুরু হচ্ছে আজ ঐতিহাসিক ৭ মার্চ। ঐতিহাসিক এই দিন সহ গোটা সিরিজকে স্মরণীয় করে রাখতে দেশের বাইরে হলেও নামটা রাখা হয়ে ‘জয় বাংলা কাপ’। বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস নিশ্চিত করেছেন খবরটি।
এবার শ্রীলংকা সফর নিয়ে অনেক আশাবাদী বাংলাদেশ। এই প্রথম শ্রীলংকার বিপক্ষে টেস্টে ফেভারিট হয়ে মাঠে নামবে টাইগাররা। তাই শ্রীলংকার বিপক্ষে দুই টেস্ট সিরিজে ভালো কিছু করার টার্গেট বাংলাদেশের সামনে। শ্রীলংকার বর্তমান দলটি তুলনামূলক নতুন একটি দল। এই দলটি অভিজ্ঞতায় বাংলাদেশ থেকে অনেক পিছিয়ে। ফলে এই সুযোগটাই কাজে লাগাতে চান মুশফিকরা। তবে নিজ মাটিতে শ্রীলংকা সব সময়ই ভালো করে এটাও মাথায় আছে টাইগারদের। শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ভালো করার আরো একটা কারণ আছে। টাইগারদের বর্তমান প্রধান কোচসহ কোচিং স্টাফদের বেশির ভাগই শ্রীলংকান। ফলে সেখানকার অনেক কিছুই জেনে বাংলাদেশ দল আগে থেকে নিজেদের প্রস্তুত করার সুযোগ পেয়েছে। এবার মাঠে তা প্রমাণ করার পালা। সম্প্রতি নিউজিল্যান্ড আর ভারত সফরে প্রত্যাশা অনুয়ায়ী ভালো করতে পারেনি বাংলাদেশ। তাই শ্রীলংকা সফরটাকে টার্গেট করেই এগুচ্ছে টাইগাররা। এই সফরে নিজেদের প্রমাণ করে এগিয়ে যেতে চান অধিনায়ক মুশফিকুর রহিম। শ্রীলংকার বর্তমান দলে নেই সাঙ্গাকারা, দিশশান, জয়াবর্ধনে আর ম্যাথুসের মতো দলকে জিতানো টেস্ট ক্রিকেটাররা। ফলে এই সুযোগে বাংলাদেশ শ্রীলংকা বিপক্ষে টেস্ট জয়ের টার্গেট নিয়েই মাঠে নামবে। শ্রীলংকার বিপক্ষে এখনও টেস্টে জয়ের রের্কড নেই বাংলাদেশের। তবে দুটি টেস্টে ড্র করেছে দলটির বিপক্ষে। ১৬ টেস্টে লংকানদের মুখোমুখি হয়ে বাংলাদেশ ১৪টি টেস্টে হেরে ড্র করেছে দুটি টেস্টে। তবে এবার বাংরাদেশের টার্গেট শ্রীলংকার বিপক্ষে জয় দিয়েই নিজেদের প্রমাণ করা। শ্রীলংকা সফরে টেস্টে ম্যাচে নামার আগে নিজেদের প্রস্তুত করার ভালো সুযোগ পেয়েছে বাংলাদেশ দল। সেখানকার আবহাওয়ার সাথে মানিয়ে নেয়ার জন্য অনুশীলনের পাশাপাশি একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচও খেলার সুযোগ পেয়েছে মুশফিকরা। গত ২-৩ মার্চ স্বাগতিক শ্রীলংকা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে দু’দিনের প্রস্তুতি ম্যাচ খেলে টাইগাররা। তবে একমাত্র প্রস্তুতি ম্যাচটি ড্র হয়।
টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম দিনের পুরোটিতেই ব্যাটিং করে প্রথম ইনিংসে ৯০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৯১ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জবাবে দ্বিতীয় দিনে নির্ধারিত ৯০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৪০৩ রানে দ্বিতীয় দিন সমাপ্ত করে শ্রীলংকা ক্রিকেট বোর্ড একাদশ। প্রথম টেস্টে মাঠে নামার আগে এই টেস্ট নিয়ে আশাবাদী দু-দলের অধিনায়ক। বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম এবার সুযোগটি কাজে লাগিয়ে রটেস্টে জয়ী হওয়ার স্বপ্ন দেখেন। আবার নিজ মাটিতে নতুন একটি দল নিয়েও লংকান অধিনায়ক রঙ্গনা হেরাথ দলকে জয়ী করতে চান। তবে দু-অধিনায়কই জানেন জয়ের কাজটা অনেক কঠিন। তার পরও নিজ নিজ দলকে জেতাতে চান দু-অধিনায়ক।
বাংলাদেশের টেস্ট স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল,  সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক সৌরভ, সাব্বির রহমান রুম্মন, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটনকুমার দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশীষরায়, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান ও কামরুল ইসলাম রাব্বী।

অনলাইন আপডেট

আর্কাইভ