ঢাকা, বুধবার 08 March 2017, ২৪ ফাল্গুন ১৪২৩, ০৮ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

যাচাই-বাছাইয়ের নামে দেশব্যাপী মুক্তিযোদ্ধাদের হয়রানি বন্ধের দাবি

স্টাফ রিপোর্টার : মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের নামে দেশব্যাপী মুক্তিযোদ্ধাদের হয়রানি-অপমান বন্ধে মানববন্ধন করেছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান' কেন্দ্রীয় কমিটি।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মী অংশ নেয়।

মানববন্ধনে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে হয়রানি বন্ধ এবং ভারতীয় তালিকা, মুক্তিবার্তা লাল বই, প্রধানমন্ত্রীর প্রতিস্বাক্ষরিত সনদ, সেনা বাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, বিডিআর, পুলিশ ও আনসার বাহিনীর বিশেষ গেজেট যাচাই-বাছাইয়ের আওতামুক্ত রাখার দাবি জানানো হয়।

মানববন্ধনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি হুমায়ুন কবির বলেন, জোট সরকারের আমলে প্রকৃত মুক্তিযোদ্ধাদের নানা হয়রানির মাধ্যমে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল। তখন অনেক প্রকৃত মুক্তিযোদ্ধাকে গেজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। বর্তমানে আবারও মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের নামে হয়রানি করা হচ্ছে। মৃত মুক্তিযোদ্ধার পরিবার পরিজনকে পিতার সহযোদ্ধার সাক্ষী নিয়ে আসার জন্য বলা হচ্ছে। যাচাই-বাছাইয়ের নামে বাণিজ্য হচ্ছে যা মুক্তিযুদ্ধকে অবমাননা করার শামিল।

সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন বলেন, এভাবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের সাথে যা করা হচ্ছে তা মেনে নেওয়া যায় না।

মুক্তিবার্তা লাল বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও চার নেতার নাম আছে উল্লেখ করে তিনি বলেন, মুক্তিবার্তা লাল বইটিই সঠিক। তিনি এ বিষয়ে সরকারের আশু পদক্ষেপ কামনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ