ঢাকা, বুধবার 08 March 2017, ২৪ ফাল্গুন ১৪২৩, ০৮ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে জরুরি বৈঠকে নিরাপত্তা পরিষদ

৭ মার্চ, বিবিসি : উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ।
পিয়ংইয়ংয়ের সর্বশেষ চারটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর যুক্তরাষ্ট্র ও জাপানের অনুরোধে আজ বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে। উৎক্ষেপণ করা এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে তিনটি জাপান সাগরে পড়েছে।
উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার এটি ছিল সর্বশেষ ঘটনা। যেকোন ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ক্ষেত্রে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও দেশটি এসব ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।
টুইটারে এক বার্তায় মার্কিন রাষ্ট্রদূত নিকি হলে জানান, উত্তর কোরিয়া এ ধরনের ‘ধ্বংসাত্মক কর্মকা-’ অব্যাহত রাখলে বিশ্ব তা মেনে নেবে না।
অন্যদিকে জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেস গত সোমবার উত্তর কোরিয়ার সর্বশেষ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কঠোর নিন্দা এবং তিনি এ ধরনের উস্কানিমূলক কর্মকা- থেকে বিরত থাকতে পিয়ং ইয়ংয়ের প্রতি আহ্বান জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের মুখপাত্র ফারহান ফক এক বিবৃতিতে বলেন, ‘এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লংঘন এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার মারাত্মক পরিপন্থী।’
জাতিসংঘ মহাসচিব এ ধরনের উস্কানিমূলক কর্মকা- থেকে উত্তর কোরিয়াকে আবারও বিরত থাকতে এবং পরিপূর্ণভাবে আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানিয়েছেন।
নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে জরুরি বৈঠকে বসবে বলে ধারণা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ