ঢাকা, বুধবার 08 March 2017, ২৪ ফাল্গুন ১৪২৩, ০৮ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

রাশিয়ায় রেডিও চ্যানেলের জরিপে হিজাব সমর্থক ৮২ শতাংশ

৭ মার্চ, আখা মস্কো : সম্প্রতি রাশিয়ার বিভিন্ন স্কুলে হিজাব বিষয়ে তিনটি জরিপ চালানো হয়েছে। যাতে হিজাব নিয়ে নানারকম প্রশ্ন করা হয়েছিল উপস্থিত শিক্ষার্থীদের।
আখা মস্কো নামের একটি রেডিও চ্যানেল এ জরিপের আয়োজন করেছে।
সাপ্তাহিক ‘রাশিয়ার বর্তমান সোসাইটি এবং কালচার’ ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, জরিপে চেচনিয়ার প্রেসিডেন্ট ‘রামাযান কাদিরোভে’র হিজাবের সমর্থন এবং রাশিয়ার বিজ্ঞান ও শিক্ষা মন্ত্রী ‘ওলগা ওয়াসিলিভা’র হিজাব বিরোধী মতামতের ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। এ ব্যাপারে অধিকাংশ শিক্ষার্থীরা কাদিরোভের পক্ষে রায় দিয়েছে।
এই জরিপে মোট ১০৭৬৪৪ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৮২ শতাংশ (৮৮০৬২ জন) হিজাবের সমর্থক রামাযান কাদিরোভের পক্ষে রায় দিয়েছে এবং শুধুমাত্র ১৬ শতাংশ (১৭৫৫২ জন) হিজাব বিরোধী ওলগা ওয়াসিলিভাকে রায় দিয়েছে। বাকি ২ শতাংশ শিক্ষার্থী কোনো প্রকার রায় দেয়নি।
জরিপে প্রশ্ন ছিল, ‘হিজাবী মেয়ে দেখে তোমার মধ্যে কদর্য অনুভব হয়?’ এই প্রশ্নের উত্তর ১৪১৬৩ জনের মধ্যে ৭৫ শতাংশ (১০৫৯০) শিক্ষার্থী ‘না’ বলেছে এবং এক চতুর্থাংশ তথা ২৪ শতাংশ শিক্ষার্থী ‘হ্যাঁ’ বলেছে এবং ১ শতাংশ শিক্ষার্থী কোন মন্তব্য প্রকাশ করেনি।
অপর এক জরিপ পাঠকদের কাছ থেকে গ্রহণ করা হয়েছে। এই জরিপে পাঠকদের কাছে প্রশ্ন করা হয়েছে, স্কুলে ধর্মীয় ধারণা এবং প্রতীক নিষেধ করা হোক, এটা কি বৈধ বলে মনে করেন?
এই জরিপে ৮১০৩ জন অংশগ্রহণ করেছেন। এরমধ্যে ৮০ শতাংশ (৬৫১৩ জন) অংশগ্রহণকারী ‘না’ বলেছে এবং ১৯ শতাংশ অংশগ্রহণকারী ‘হ্যাঁ’ বলেছে। ১ শতাংশ অংশগ্রহণকারী কোন মন্তব্য করেনি।
এর আগে চেচনিয়ার প্রেসিডেন্ট ‘রামাযান কাদিরোভ হিজাব নিষেধাজ্ঞার প্রস্তাবের তীব্র সমালোচনা করে বলেছেন, হিজাব নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার সমাজকে ধ্বংস করে দেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ