ঢাকা, বৃহস্পতিবার 09 March 2017, ২৫ ফাল্গুন ১৪২৩, ০৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

কর্মস্থলে নারীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি

 

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক নারী দিবসে বিভিন্ন নারী ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে কর্মস্থলে নারী শ্রমিকের নিরাপত্তা, ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত এবং নারী শ্রমিকদের হয়রানি বন্ধের দাবি জানানো হয়েছে। এসব দাবিতে গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন নারী ও শ্রমিক সংগঠন মানববন্ধন, সমাবেশ ও র‌্যালি করে। 

সমাবেশে বক্তারা বলেন, আন্তর্জাতিক নারী দিবসে চেতনার মূলে ছিল নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং শোষণ-বৈষম্যহীন সাম্য সমাজ গড়ার আহ্বান। যত দ্রুত সম্ভব নারীর সম-অধিকার সুনিশ্চিত করতে হবে। সর্বপ্রথম নারী শ্রমিকদের মর্যাদা দিতে হবে, কর্মস্থলে নারীর নিরাপত্তা দেয়াসহ নারী পুরুষের সহ-অবস্থান নিশ্চিত করতে হবে।

তারা আরও বলেন, গার্মেন্টসসহ সকল বেসরকারি সেক্টরে কর্মরত নারী শ্রমিকদের জন্য সরকারি সেক্টরের ন্যায় স্ব-বেতনে ৬ মাস মাতৃত্বকালীন ছুটি ঘোষণা করতে হবে। শ্রমিকের মজুরি সর্বনিম্ন ২শ’ ডলার দিতে হবে। এছাড়া নারী শ্রমিকদের সম-অধিকার, সম মজুরি ও পদোন্নতির নিশ্চিয়তা থাকাও জরুরি।

অনুষ্ঠিত এ সমাবেশ এবং মানববন্ধন যৌথভাবে আয়োজন করে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক, ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন-বাংলাদেশ কাউন্সিল, বাংলাদেশ মাইনোরিটি ওয়াচ, নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র বাংলাদেশ ভাসমান নারী শ্রমিক ইউনিয়নসহ আরও বেশ কয়েকটি সংগঠন।

অনলাইন আপডেট

আর্কাইভ