ঢাকা, বৃহস্পতিবার 09 March 2017, ২৫ ফাল্গুন ১৪২৩, ০৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

শাহজালালে ফের স্বর্ণ মানব 

 

স্টাফ রিপোর্টার : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মালয়েশিয়া থেকে আসা এক যাত্রীকে তল্লাশি করে পায়ুপথে লুকানো তিনশ গ্রাম সোনা উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দারা। আটক মো. সানা উল্লাহর (৪২) বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রাম। গতকাল বুধবার ভোরে কুয়ালালামপুর থেকে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকায় নামেন। 

শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক মইনুল খান জানান, কাস্টমস হলের গ্রিন চ্যানেল পার হওয়ার সময় শুল্ক গোয়েন্দারা সানাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে তিনি পায়ুপথে সোনা রাখার কথা স্বীকার করেন।  

মইনুল খান বলেন, “তার কাছে ১০০ গ্রাম ওজনের তিনটি সোনার বার রয়েছে বলে জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে। পরে তাকে আর্চওয়ে দিয়ে হাঁটিয়ে শুল্ক গোয়েন্দারাও নিশ্চিত হন এবং তা বের করার ব্যবস্থা নেয়া হয়। ” আটক সোনার দাম আনুমানিক ১৫ লাখ টাকা বলে জানিয়েছেন মইনুল। এ ঘটনায় সানার বিরুদ্ধে শুল্ক আইনে মামলা হয়েছে। 

তিনি আরও জানান, পরবর্তী সময়ে বিমানবন্দর সংলগ্ন প্রাইভেট ক্লিনিকে এক্স-রে করিয়ে স্বর্ণের অস্বিত্ব সম্পর্কে নিশ্চিত হয় শুল্ক গোয়েন্দার দল। পরে তাকে লুঙ্গি ও মোবাইল টয়লেট দেয়া হয়। তিনি টয়লেটে গিয়ে একে একে ৩টি স্বর্ণের বার বের করেন। এই স্বর্ণ ৩টি তার রেক্টামে লুকানো ছিল। তার পাসপোর্ট নম্বর- অএ২১৩৫৩৬৪ বলেও জানান তিনি। 

বিপুল বিদেশী সিগারেট ও শাড়ি জব্দ

এদিকে শাহজালাল বিমানবন্দরে রাতভর অভিযান চালিয়ে অবৈধভাবে আমদানি করা বিপুল পরিমাণ বিদেশী সিগারেট ও শাড়ি আটক করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। 

শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক মইনুল খান বলেন, কুয়েত এয়ারলাইন্সের ফ্লাইট কেইউ ২৮৩ এ আসা মো. সেলিম মিয়া নামের এক যাত্রীর কাছ থেকে ২২৩ কার্টন সিগারেট জব্দ করা হয়। এছাড়া বিমানবন্দরের ৪, ৬ ও ৮ নম্বর ব্যাগেজ বেল্টে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায় আরও ৫৫৫ কার্টন সিগারেট। মঙ্গলবার রাতে মধ্যপ্রাচ্য থেকে আসা এমিরেটস, এয়ার আরাবিয়া, গালফ এয়ারের বিভিন্ন ফ্লাইটে এসব ব্যাগেজ শাহজালালে আসে বলে জানান তিনি। 

মইনুল খান বলেন, “এসব কার্টনে এক লাখ ৫৫ হাজার ৬০০ শলাকা বিদেশী সিগারেট ছিল। মোট ১২টি ব্যাগেজে করে আনা হয়েছে এসব সিগারেট।” এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩০৩, যুক্তরাজ্যের বেনসন অ্যান্ড হ্যাজেজ ও ৫৫৫, সুইজারল্যান্ডের ডানহিল ও দক্ষিণ কোরিয়ার ইজি ব্র্যান্ডের সিগারেট রয়েছে। 

আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেটের প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীবার্তা লেখা থাকতে হয়। পণ্যের শুল্ক করসহ হিসাব করলে জব্দ পণ্যের দাম প্রায় ৪৭ লাখ টাকা হবে বলে মইনুল খান জানান। তিনি জানান, কলকাতা থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৯৬ ফ্লাইটের দুই যাত্রীর কাছ থেকে জব্দ করা হয়েছে ২০৭টি ভারতীয় শাড়ি। শুল্ককরসহ এসব শাড়ির দাম প্রায় ১৫ লাখ টাকা। 

ছাদ থেকে পড়ে ব্যবসায়ীর মৃত্যু

উত্তরায় পাঁচতলা ভবনের ছাদ থেকে পড়ে রবিউল ইসলাম (৩৮) নামে এক গাড়ি ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে ১২নং সেক্টরের ৫নং রোডের ৭নং বাসার ছাদ থেকে পড়ে ওই ব্যবসায়ী মারা যান। নিহত রবিউল যাত্রাবাড়ী মাতুয়াইল উত্তরপাড়ার মৃত আবু বকরের ছেলে। তিনি তার দ্বিতীয় স্ত্রী পুনম শারমিনকে নিয়ে উত্তরার বাসায় ভাড়া থাকতেন। নিহত রবিউলের বারিধারায় লেক্সাস অটো নামের পুরাতন গাড়ির শোরুম আছে। 

উত্তরা পশ্চিম থানার উপপরিদর্শক (এসআই) শাহ ফরিদ জানান, ওই রাতে স্বামী-স্ত্রী বাইরে থেকে বাসায় আসেন এবং বাসার ভেতরে থাকা কাজের বুয়াকে অনেক ডাকাডাকি করেন। সাড়া না পেয়ে রবিউল ৫ তলার ছাদে গিয়ে জানালা দিয়ে ডাক দেয়ার সময় তিনি নিচে পড়ে গিয়ে গুরুতর আহত হন। আহত অবস্থায় তাকে উদ্ধার করে অ্যাপোলো হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। তিনি জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ